ফেসবুকের ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

ছবি- সংগৃহীত।

অনেকেরই দিনের বেশিরভাগ সময় কাটে ফেসবুকে স্ক্রোল করে। নিয়মিত ছবি, ভিডিও, রিল পোস্ট করছেন। সেগুলো লাইক, কমেন্ট, শেয়ারের দিকে নজর রাখছেন একটু পর পর। ফেসবুকে অনেক সময় অনেক ছবি, ভিডিও দেখে ভালো লেগে যায়।

আবার মাঝে মাঝে নিউজফিডে এমন সব ভিডিও সামনে পড়ে যা হয়তো লাইক কমেন্ট করেও মন ভরে না। সেগুলো নিজের সংগ্রহে রাখতে ডাউনলোড করে রাখতে চান। কিন্তু ছবি খুব সহজে ডাউনলোড করা গেলেও ভিডিও করা যায় না। এ জন্য ভিডিওটির ডানপাশে থাকা তিনটি ডটে ক্লিক করুন। একটি মেনু খুলবে। সেখান থেকে কপি লিঙ্ক অপশনটিতে ক্লিক করুন। তবে কোনো প্রাইভেট ভিডিওর ক্ষেত্রে কিন্তু এই অপশনটি দেখাবে না।

এরপর ব্রাউজারে গিয়ে নতুন একটি ট্যাব খুলতে হবে। যেখানে অ্যাড্রেস বারে গিয়ে লিঙ্কটি পেস্ট করতে হবে। এবার অ্যাড্রেস বারে গিয়ে লিঙ্কটির সামনে লেখা ডব্লিউডব্লিউডব্লিউ অংশটি ডিলিট করে দিতে হবে। তার জায়গায় লিখতে হবে, ‘এমবিএএসআইসি’ শব্দটি। ফলে পেজটির মোবাইল ভার্সন খুলবে ব্রাউজারে।

তারপর ভিডিওটির ওপর রাইট ক্লিক করে ‘ওপেন লিঙ্ক ইন নিউ ট্যাব’ অপশনে ক্লিক করতে হবে। ফলে তৃতীয় ট্যাবে শুধু ভিডিওটি খুলবে। আর তার ওপর রাইট ক্লিক করলেই ভিডিওটি সেভ করার অপশন দেবে। এবার ‘সেভ ভিডিও অ্যাজ’ করে ডাউনলোড করে নিন ডেস্কটপে কিংবা ল্যাপটপে। এরপর ‘ডাউনলোডস’ অপশনে ঢুকলে ভিডিওটি দেখা যাবে।

আরো পড়ুন:
> আজ জাতীয় পাট দিবস
> সিরাজগঞ্জে ট্রাক-মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩

এ ছাড়া একগুচ্ছ বিকল্প রয়েছে হাতের কাছেই। যার মাধ্যমে এইচডি কোয়ালিটির ফেসবুক ভিডিও ডাউনলোড করা যাবে। এ জন্য সেভফ্রম.নেটের মতো একাধিক ওয়েবসাইট রয়েছে সার্চ ইঞ্জিনে। তেমনই একটি ওয়েবসাইট খুলে সেখানে গিয়ে ফেসবুকের ভিডিও লিঙ্কটি পেস্ট করলেই ডাউনলোডের অপশন দেবে। সেখানে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে এইচডি কোয়ালিটির ভিডিও।

কিন্তু এ ধরনের বিভিন্ন ওয়েবসাইটে ম্যালওয়্যার থাকার আশঙ্কা আছে। তবে ভয় পাওয়ার কিছু নেই। যে কোনো ওয়েবসাইট ভিজিট করার আগে সতর্কতা অবলম্বন করতে হবে।

মার্চ ০৬, ২০২৩ at ১০:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/সুরা