আজ জাতীয় পাট দিবস

ছবি- সংগৃহীত।

দেশে পালিত হচ্ছে জাতীয় পাট দিবস। পাটের সঙ্গে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পটভূমি বিবেচনায় ২০১৬ সালে প্রতি বছর ৬ মার্চ জাতীয়ভাবে পাট দিবস আয়োজনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরের বছর থেকে প্রতিবছর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়ে আসছে।

গত কয়েক বছরের মতো এবারও দিবসটি পালনে কিছু কর্মসূচি নেওয়া হয়েছে। তবে করোনার কারণে গত কয়েক বছরের মতো জমকালো কোনো অনুষ্ঠান নেই। ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তাদের পণ্য নিয়ে সীমিত পরিসরে হবে পাটমেলা।

বিশ্ববাজারের চাহিদা অনুযায়ী, দেশে মানসম্পন্ন পাটপণ্য উৎপাদনে মনোযোগ না দেওয়া এ শিল্পের প্রধান দুর্বলতা। আধুনিক উৎপাদন ব্যবস্থা ও বিপণন কৌশলের অভাবে বিশ্ববাজারের চাহিদার সঙ্গে তাল মেলানো যাচ্ছে না। ভারত বাংলাদেশের পাট ও পাটপণ্যের প্রধান বাজার। গত ছয় বছর ধরে বাংলাদেশের পাটপণ্য আমদানিতে অ্যান্টিডাম্পিং শুল্ক আরোপ করে রেখেছে দেশটি, যা রপ্তানি কমে যাওয়ার মূল কারণ।

আরো পড়ুন:
> সিরাজগঞ্জে ট্রাক-মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩
> গোপালগঞ্জে “স্বপ্ন ফেরিওয়ালা পাঠশালার”উদ্বোধন

‘পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ প্রতিপাদ্যে এবারের দিবসে নানা কর্মসূচির আয়োজন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, দিবসের মূল অনুষ্ঠান হবে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এতে প্রধান অতিথি থাকবেন। মতিঝিলের করিম চেম্বারে বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধন করা হবে। শিল্পকলা একাডেমিতে হবে বহুমুখী পাটপণ্যের মেলা।

মার্চ ০৬, ২০২৩ at ১০:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/সুরা