বাঁচামরার লড়াইয়ে নামছে বাংলাদেশ

ছবি- সংগৃহীত।

টি-২০ বিশ্বকাপে অতীত ইতিহাস ভালো নয়। তারপরও বড় স্বপ্ন নিয়েই দক্ষিণ আফ্রিকায় পা রাখে বাংলাদেশ নারী ক্রিকেট দল। অনুপ্রেরণা ছিল যুব বিশ্বকাপে নারী দলের সাম্প্রতিক পারফরম্যান্স। কিন্তু প্রথম দুই ম্যাচ হেরে সেই স্বপ্ন ধূসর হতে চলেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) মাঠে নামবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রথম দুই ম্যাচ হেরে সেমির রেস থেকে প্রায় ছিটকে গেছে নিগার সুলতানা জ্যোতির দল। সেরা চারে খেলার সমীকরণে টিকে থাকার ম্যাচে টাইগ্রেসদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। কেপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়।

অবশ্য প্রথম ম্যাচের পরই দলে ফিক্সিং ইস্যু নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। দলে সৃষ্টি হয়েছে সন্দেহ আর আতঙ্কের পরিবেশ। স্কোয়াডের বাইরে থাকা ক্রিকেটার সোহেলী আক্তার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেন লতা মন্ডলকে, যা লতা কোচ-ম্যানেজারকেও জানান। বিষয়টি আকসুর তদন্তাধীন থাকায় অজিদের বিপক্ষে ম্যাচে দলে রাখা হয়নি লতাকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে অন্তত এসব ভুলে যেতে চাইবে নিগার সুলতানা জ্যোতিরা। কারণ, নিউজিল্যান্ডের বিপক্ষে হারলেই শেষ হয়ে যাবে দলের সেমিফাইনালে খেলার স্বপ্ন।

বাংলাদেশের মতো নিউজিল্যান্ডও প্রথম দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের তলানিতে আছে। এই ম্যাচ হারলে তাদেরও বিশ্বকাপ মিশন শেষ হয়ে যাবে। তবে ব্ল্যাক ক্যাপস মেয়েদের আত্মবিশ্বাস দেবে বাংলাদেশের বিপক্ষে সাম্প্রতিক ম্যাচগুলো। গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-২০ সিরিজ হেরে এসেছে বাংলাদেশের মেয়েরা। এবারও সেই রেকর্ড অক্ষুণ্ন রাখতে চাইবে কিউইরা।

আরো পড়ুন:
>ক্রমবর্ধমান সংকটে ভেঙে খানখান হবে কি পাকিস্তান?
>নিহত ৪২ হাজার, শুধু তুরস্কেই প্রয়োজন ১০০ কোটি ডলার সহায়তা

চলতি বিশ্বকাপে দল প্রত্যাশামতো পারফর্ম করতে না পারলেও অধিনায়ক জ্যোতি ব্যাট হাতে আছেন ছন্দে। অজিদের বিপক্ষেও হাঁকিয়েছেন ফিফটি। আর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা পেসার মারুফা নজর কেড়েছেন আলাদা করে। দুই ম্যাচে তার শিকার চার উইকেট। নিউজিল্যান্ডের বিপক্ষে জয় শুধু বিশ্বকাপ মিশনে টিকে থাকাই নয়, ফিক্সিং বিতর্ক পাশ কাটিয়ে পারবে দলে স্বস্তি ফেরাতেও।

সূত্র- সময় নিউজ

ফেব্রুয়ারি ১৭.২০২৩ at ১৪:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর