নিহত ৪২ হাজার, শুধু তুরস্কেই প্রয়োজন ১০০ কোটি ডলার সহায়তা

ছবি- সংগৃহীত।

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে বিপর্যয় নেমে এসেছে তুরস্ক ও সিরিয়ায়। এ পরিস্থিতিতে দেশ দুটির সাহায্যে বিভিন্ন দেশ ও আর্থিক সংস্থার পাশাপাশি এগিয়ে এসেছে জাতিসংঘ। জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথ সম্প্রতি তুরস্ক সফর করেছেন। দেশটির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে তিনি বলেন, ক্ষতিগ্রস্ত তুরস্কের নাগরিকরা অবর্ণনীয় কষ্টে দিনাতিপাত করছেন। তাদের এই দুঃসময়ে আমাদের পাশে দাঁড়াতে হবে।

তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের দ্বিতীয় সপ্তাহেও চলছে উদ্ধারকাজ। এ পর্যন্ত দেশ দুটিতে ভয়াবহ এই দুর্যোগে ৪২ হাজারের মতো মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। শুধু তুরস্কেই এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ হাজার ১৮৭ জনে।

প্রতিবেশী দেশ সিরিয়ায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার আটশ জনে। এদিকে, জাতিসংঘ সিরিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত এলাকার মানুষের জন্য ৪০ কোটি ডলার সহায়তা জরুরি বলে জানায়। সংস্থাটি এখন আরও জানিয়েছে, তুরস্কের দুর্গত এলাকার মানুষদের জন্য ১০০ কোটি ডলার সহায়তা প্রয়োজন।

আরো পড়ুন:
>জাবিতে গণরুম বাতিলের দাবীতে মশাল মিছিল
>শিবগঞ্জে ১৪ দিন পর নারীর লাশ উত্তোলন

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৮। কম্পনের উৎসস্থল ছিল তুরস্কের গাজিয়ানতেপ প্রদেশ। পূর্ব দিকের নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ২৪ দশমিক ১ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।

ফেব্রুয়ারি ১৭.২০২৩ at ১২:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর