ক্রমবর্ধমান সংকটে ভেঙে খানখান হবে কি পাকিস্তান?

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অনুরোধের পর দেশটির পার্লামেন্ট ভেঙ্গে দিয়েছেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এর আগেই অনাস্থা ভোট নিয়ে পাকিস্তানের পার্লামেন্ট বিশৃঙ্খলা তৈরি হওয়ার পর পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে আগাম নির্বাচন দেয়ার জন্য প্রেসিডেন্টের কাছে অনুরোধ জানান প্রধানমন্ত্রী ইমরান খান।

নিয়ম অনুযায়ী নব্বই দিনের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন হবে। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, পার্লামেন্ট ভেঙ্গে দেয়ায় এখন তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে। সেই সরকার জাতীয় নির্বাচন আয়োজন করবে। ভারত, আফগানিস্তান, ইরান ও চীনের সঙ্গে সীমান্ত সংযোগ থাকা দেশ পাকিস্তান চারটি প্রদেশ পাঞ্জাব, সিন্ধু, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তান নিয়ে গঠিত। আরও একটি ফেডারেল অঞ্চল ও দুটি ‘অধিকৃত’ অঞ্চল রয়েছে দেশটির। ফেডারেল অঞ্চল রাজধানী ইসলামাবাদ এবং ‘অধিকৃত’ অঞ্চলের একটি কাশ্মীর ও অপরটি গিলগিট বালতিস্তান।

ভারতের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে দাবি করা হয়, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর ও গিলকিট বালতিস্তান উভয়ই এক সময় জম্মু ও কাশ্মীরের অধীনে ছিল, যা ১৯৪৭ সাল পর্যন্ত ভারতবর্ষের অংশ ছিল এবং অবৈধভাবে সেটি দখল করেছে পাকিস্তান। যদিও পাকিস্তান এ দাবিকে অস্বীকার করে ভারতের জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে একই দাবি করে।

ইউসুফ নাজার নামে একজন গবেষকের ‘বলকানাইজেশন অ্যান্ড পলিটিক্যাল ইকোনোমি অব পাকিস্তান’ শীর্ষক একটি গবেষণাপত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই এর এক প্রতিবেদেনে বলা হয়, এসব প্রদেশ ও অঞ্চলের বিভিন্ন ভাষা, সংস্কৃতি ও জাতি রয়েছে। দুর্ভাগ্যবশত পাকিস্তান সেগুলোকে সংগঠিত বা ঐক্যবদ্ধ রাখতে ব্যর্থ হয়েছে।

সিন্ধুরা প্রাচীন সিন্ধু উপত্যকা সভ্যতার সঙ্গে তাদের শেকড় খুঁজে পেতে পারে। তারা মনে করছে, পাকিস্তানের সঙ্গে একীভূত থাকার ফলে তাদের ভবিষ্যত অনিশ্চিত ও হুমকির মুখে পড়বে। এভাবে একটি পৃথক রাষ্ট্রের জন্য আওয়াজ উঠছে।

আরো পড়ুন:
>নিহত ৪২ হাজার, শুধু তুরস্কেই প্রয়োজন ১০০ কোটি ডলার সহায়তা
>জাবিতে গণরুম বাতিলের দাবীতে মশাল মিছিল

বৈষম্য, দেশটিতে চলমান অর্থনৈতিক সংকট ও চরম দারিদ্র্য এবং সংস্কৃতি ও ভাষাগত আগ্রাসনের মুখে পাকিস্তানের এসব অংশের মানুষ তাদের অধিকারের জন্য লড়াই করতে দৃঢ়প্রতিজ্ঞ। অর্থাৎ অর্থনৈতিক ক্রমবর্ধমান টানাপোড়েন দেশটিকে ‘বলকানাইজেশন’ বা ক্ষুদ্র ক্ষুদ্র বিদ্বেষপূর্ণ গোষ্ঠী-অংশে পাকিস্তান বিভক্ত হয়ে যেতে পারে কিনা- এখন সেই প্রশ্ন উঠছে।

ফেব্রুয়ারি ১৭.২০২৩ at ১৩:৫২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর