নিয়মিত দুধ খেলে কি ওজন বাড়ে না কমে?

‘দুধ না খেলে হবে না ভালো ছেলে’- চন্দ্রবিন্দুর এই গান লেখার অনেক আগে থেকেই এই কথা সব বাঙালি ঘরে ছোটরা শুনে বড় হয়েছে। দুধ ও দুধজাতীয় পণ্য সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে অত্যন্ত প্রয়োজনীয়। করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবকালে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো নিয়মিত প্রোটিন বা আমিষ জাতীয় খাবারে চাহিদা পুরণে দুধের মতো পুষ্টিকর খাবার খাওয়া অবশ্য প্রয়োজন। দুধ নিঃসন্দেহে খুবই উপকারী ও নানা পুষ্টিগুণে ভরপুর।

অনেকেই সন্দিহান হয়ে পড়েন যে, ওজন কমানোর সময়ে নিয়মিত দুধ খাওয়া যায় কি না। দুধে ফ্যাটও রয়েছে প্রচুর।

দুধে স্যাচুরেটেড ফ্যাট এবং ক্যালোরি- দুই-ই যথেষ্ট পরিমাণে রয়েছে। ওজন কমানোর সময়ে এই দুটি জিনিস বেশ গুরুত্বপূর্ণ। এক কাপ দুধে (২৫০ মিলিলিটার) প্রায় ১৫২ ক্যালোরি এবং ৫ গ্রাম ফ্যাট থাকে। তাই যারা ক্যালোরি মেপে দৈনিক খাদ্যতালিকা ঠিক করেন, তাদের পক্ষে দুধ খাওয়া খুব একটা কার্যকর নয় বলে ধরে নেন অনেকে। যারা লো ফ্যাট ডায়েট করেন, তাদের ক্ষেত্রেও অনেকে দুধ এড়িয়ে চলার সিদ্ধান্ত নেন।

দুধ খেলে কি ওজন বাড়ে?
এই প্রশ্নের উত্তর, না। দুধ খেলে ওজন বাড়ার খুব একটা আশঙ্কা নেই। উল্টো, অনেক ক্ষেত্রে ওজন কমাতে সাহায্য করতে পারে দুধ। দুধ আসলে খুব উচ্চমানের হাই-প্রোটিন। পেশি তৈরি এবং পেশি আরও শক্তিশালী করে তোলার জন্য দুধ অত্যন্ত জরুরি।

জিংক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি ১২ এবং ভিটামিন ডির মতো কিছু জরুরি পুষ্টিগুণও রয়েছে দুধে। হাড় শক্ত করা, রোগ-প্রতিরোধশক্তি বাড়ানো এবং শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে দুধ। এক কাপ দুধে ৮ গ্রাম প্রোটিন এবং ১২৫ মিলিগ্রাম ক্যালসিয়ামও থাকে। তাই অল্প পরিমাণে দুধ প্রত্যেক দিন খেলে কোনো রকম ক্ষতির আশঙ্কা নেই।

আরো পড়ুন:
আগামী ১১ নভেম্বর ঝিকরগাছায় অনুষ্ঠিত হবে ইউপি নির্বাচন
রাজশাহীতে ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত

একটি গবেষণামূলক সমীক্ষায় দেখা গেছে, যারা লো-ক্যালোরি ডায়েট মেনে চলাকালীন দুগ্ধজাত খাবার একেবারে এড়িয়ে গিয়েছেন, তাদের কম ওজন ঝরেছে। তুলনায় সেই একই সময়ে যারা দিনে তিন বার করে কোনো না কোনো দুগ্ধজাত খাবার ডায়েটে রেখেছিলেন, তারা বেশি ওজন কমাতে সক্ষম হয়েছেন।

শরীরে ক্যালসিয়াম বেশি গেলে স্থূলতা, হৃদরোগের আশঙ্কা এবং টাইপ-টু ডায়াবেটিসের সম্ভাবনাও কমে। তাই ওজম কমানোর ক্ষেত্রেই হোক বা সুস্থ থাকার জন্য, নিয়মিত দুগ্ধজাত খাবার আপনি অল্প পরিমাণে খেতেই পারেন।

নভেম্বর ০৭.২০২১ at ০৯:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ