মেক্সিকোতে বিচিত্র সব সাজে মৃতের জন্য উৎসব!

জন্মদিন উদযাপনের সঙ্গে কম বেশি সবাই পরিচিত। কিন্তু মৃতদের জন্য উৎসব! এই বিষয়টি সবাইকে অবাক করে। কিন্তু অবাক হলেও এটি সত্যি। নানা আয়োজনে মৃতদের স্মরণে আয়োজন করা হয় মৃত উৎসব। আর এটি প্রতি বছর পালন করে থাকে মেক্সিকো শহরের বাসিন্দারা। এবারও তার ব্যতিক্রম নয়।

মৃতদের জন্য মেক্সিকানদের এই উৎসব ইউনেস্কোর স্বীকৃতি পায় ২০০৮ সালে। পহেলা নভেম্বর শুরু হওয়া এই উৎসব চলবে আগামী ৮ নভেম্বর পর্যন্ত।

মেক্সিকো শহরের বাসিন্দারা মাথায় রংবেরঙের খুলি পড়ে, বিচিত্র সব সাজে রাস্তায় হেটে চলেছেন হাজারো মানুষ। ফুলে ফুলে ভরে উঠেছে শহরের সমাধিস্থলগুলোও। করোনার সংক্রমণ কমে আসায় বর্ণিল আয়োজনে পহেলা নভেম্বর শুরু হয়েছে মেক্সিকোতে ‌‌’মৃতদের জন্য দিন’।

আরো পড়ুন:
ব্যাচেলর পয়েন্টের অন্তরাকে নিয়ে যুক্তরাষ্ট্রে যাবেন কাবিলা-শুভ
জাবিতে ভর্তি পরীক্ষা উপলক্ষে নিরাপত্তা জোরদার

‘মৃত্যু জীবনের শেষ নয়, বরং দীর্ঘ জীবনের একটি অংশের সমাপ্তি মাত্র’- এমন ধারণাকে ঘিরেই মেক্সিকো শহরে প্রতি বছর পালিত হয় মৃতদের স্মরণে উৎসব। মেক্সিকান সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ এটি। ঐতিহ্যবাহী এ উৎসব উদযাপনে কোনো রকমের কমতি রাখেন না সেখানকার বাসিন্দারা।

সাধারণত উৎসবের প্রথম দিন মেক্সিকানরা প্রাপ্ত বয়স্ক মৃতদের স্মরণ করে থাকেন। এদিন তারা তাদের আত্মীয়-স্বজনদের সমাধিস্থলে গিয়ে ঐতিহ্যবাহী খাবার ও শিল্পকর্ম দিয়ে সাজান। তাদের বিশ্বাস মৃত মানুষেরা তাদের প্রিয়জনদের সাথে দেখা করতে মর্ত্যলোকে আসেন। আর তাই তাদের অভ্যর্থনায় করা হয় নানা আয়োজন।

নভেম্বর ০২.২০২১ at ১২:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ