১২ ঘণ্টা ধরে তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় আম্ফান

প্রবল গতিতে আছড়ে পড়ার পরে ১২ ঘণ্টা ধরে তাণ্ডব চালাবে অতি মারাত্মক ঘূর্ণিঝড় আম্ফান। ভারতের পশ্চিমবঙ্গের সাত জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানাল দেশটির আলিপুর আবহাওয়া দফতর। আমপান সবচেয়ে বেশি তাণ্ডব চালাবে উপকূলীয় রাজ্যের তিন জেলা দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। তার চেয়ে কিছুটা কম থাকবে কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরে। তার পর নদিয়া-মুর্শিদাবাদ হয়ে দেশে প্রবেশ করবে গভীর নিম্নচাপ হিসেবে।

আরো পড়ুন :
বাড়িতে থাকা এই সময়ে সিঁড়ি ভাঙুন
যশোরে আইসোলেশনে থাকা এক নারীর মৃত্যু
মাছরাঙা টেলিভিশনের ৭ দিনব্যাপী ঈদ নাটক

বুধবার বিকেলে ১৫৫ থেকে ১৮০ কিলোমিটার বেগে ‘অতি মারাত্মক ঘূর্ণিঝড়’ হিসেবে আছড়ে পড়বে আম্ফান (প্রকৃত উচ্চারণ উম পুন)। বুধবার সকালে ভারতের আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার বিকেলে স্থলভাগে আছড়ে পড়ার পর বৃহস্পতিবার সকাল পর্যন্ত ঘূর্ণিঝড়ের দাপট থাকবে। সঙ্গে চলবে ভারী, অতিভারী, বা অতিপ্রবল বৃষ্টিপাত। আবহবিদরা জানিয়েছেন, উপকূলীয় তিন জেলায় ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার পর্যন্ত। পাশাপাশি জলোচ্ছ্বাসও থাকবে সমুদ্রে। দুই ২৪ পরগনায় ঢেউয়ের উচ্চতা হবে ৪ থেকে ৫ মিটার। পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকায় ঢেউ হবে ৩-৪ মিটার উঁচু।

কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরেও ঝড়ের পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। এই তিন জেলায় ঝড়ের গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সেই গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১৩০ কিমি পর্যন্ত। এই জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাত হবে।

নদিয়া, মুর্শিদাবাদ-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ঝড়বৃষ্টি হবে। এর মধ্যে নদিয়া মুর্শিদাবাদে ঝড়ের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার, যা সর্বোচ্চ ৯০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। অন্য জেলাগুলিতে এই গতিবেগ থাকবে ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৬৫ কিমি প্রতি ঘণ্টা। সঙ্গে চলবে বৃষ্টি।

এরপর বাংলাদেশে প্রবেশ করবে গভীর নিম্নচাপ হিসেবে। তার প্রভাবে বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া থাকবে। অন্য দিকে আমপানের প্রভাবে আজ রাত থেকে উত্তরবঙ্গের তিন জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সূত্র : আনন্দ বাজার

মে ২০, ২০২০ at ১৪:১১:৪২ (GMT+06)
দেশদর্পণ/আকি/এবি/এএডি