চট্টগ্রামে মোবাইলে বেতন পাবেন সাড়ে ৩ লাখ পোশাক শ্রমিক

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ পোশাক শ্রমিক মোবাইলে পাবেন তাদের বেতন-ভাতা। ফাইনান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে শ্রমিকদের বেতন-ভাতা দেওয়ার নির্দেশনা আসার পর চট্টগ্রামে সাড়ে ৩ লাখ নতুন অ্যাকাউন্ট খোলা হয়েছে। তৎমধ্যে জিএমইএ সদস্যভুক্ত প্রতিষ্ঠানের আড়াই লাখ এবং বিকেএমইএ সদস্যভুক্ত প্রতিষ্ঠানের ১ লাখ শ্রমিক এই মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে বেতন পাবেন।

আরো পড়ুন :
করোনায় লোকশানে সিরাজগঞ্জের পোল্ট্রি খামারীরা
কিট পরীক্ষার অনুমতি পেল গণস্বাস্থ্য কেন্দ্র
চলছে লুকোচুরি, বাড়ছে মৃত্যুর মিছিল!

চট্টগ্রামের নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিকেএমইএ) ও পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

চট্টগ্রামের বিজিএমইএ সদস্যভুক্ত ২৮০ কারখানার মধ্যে ২০৮ সদস্য প্রতিষ্ঠান সরকারি প্রণোদনার জন্য আবেদন করেছে। এতে আড়াই লাখ শ্রমিকের মোবাইল একাউন্ট জমা দেওয়া হয়েছে। এদের মোট শ্রমিক সংখ্যা ৪ লাখ। এর মধ্যে অনেক প্রতিষ্ঠান প্রণোদনার জন্য আবেদন করেনি।

জানা যায়, বিকেএমইএর ১৩০টি প্রতিষ্ঠানে শ্রমিক রয়েছে ৩ লাখ। বর্তমানে ১শ’ কারখানা চালু রয়েছে। এর মধ্যে ৮০টি প্রতিষ্ঠানের ১ লাখ শ্রমিকের মোবাইল ব্যাংকিং হিসাব নম্বর জমা দেওয়া হয়েছে।

বিজিএমইএ পরিচালক মোহাম্মদ আতিক বলেন, ‘অনেক শ্রমিক মা-বাবার বিকাশ বা রকেট ও নগদ একাউন্ট নম্বর জমা দিয়েছেন। এতে পরবর্তীতে জটিলতা সৃষ্টি হতে পারে। আসলে নিজের একাউন্ট ছাড়া ওই টাকা জমা হবে না।’

এপ্রিল ৩০, ২০২০ at ১৯:৪১:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএম/এএডি