শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করলেন বিল গেটস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার সকালে লোটে প্যালেস নিউইয়র্ক হোটেলে শেখ হাসিনার সঙ্গে দেখা করতে আসেন তিনি।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ন্যাশনাল অ্যাডভাইজরি কাউন্সিল অব নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার অ্যান্ড অটিজম অব বাংলাদেশের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন উপস্থিত ছিলেন।

৫১ বিলিয়ন ডলারের বেশি তহবিল নিয়ে বিশ্বের সবচেয়ে বড় দাতব্য সংস্থাগুলোর একটি ফাউন্ডেশন। ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে ৫ হাজার কোটি ডলারের বেশি দান করেছে বিল গেটসের সেই ফাউন্ডেশন।

এ ছাড়া তিনি শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোতে শত শত কোটি ডলার সহায়তা করে চলেছেন বিশ্বের এই শীর্ষ ধনী।

আরও পড়ুন :
কোটি টাকা ফেরত ও ৭ দফা প্রস্তাব-হলমার্ক
বিএনপির ঘাড়ে দোষ দিয়ে গায়ের গন্ধ দূর করতে চায় সরকার -মির্জা ফখরুল

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বাংলাদেশের জন্যও কাজ করে থাকে। তারা গ্লোবাল ফান্ডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানকে অর্থ দেয় আর সেখান থেকে বাংলাদেশে কাজ করা এনজিওগুলো অর্থ পায়।

সর্বশেষ হিসাব অনুযায়ী, বিল গেটসের সম্পদের পরিমাণ ৯৬ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন।

সেখানে বিল গেটস ছাড়াও আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর ফাতৌ বেনসৌদা, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি এবং ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা ও এক্সন মবিল এলএনজি ডেভেলপমেন্টের চেয়ারম্যান অ্যালেক্স ভি ভলকোভও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মার্কিন থিংক ট্যাংক ‘কাউন্সিল অন ফরেইন রিলেশনস’ আয়োজিত ‘এ কনভারসেশন উইথ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক সংলাপে বক্তব্য রাখেন। তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে ভাষণ দেবেন।

সেপ্টেম্বর ২৭, ২০১৯ at ১০:৪৩:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/যুন/আজা