দুধের সঙ্গে যেসব খাবার খাবেন না

ছবি- সংগৃহীত।

অনেকেই প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ রাখেন। কেউ আবার দুধের সঙ্গে ফল, তেল মসলা দেয়া খাবার খান।কিন্তু সবার পরিপাক করার ক্ষমতা সমান নয়। এজন্য কিছু খাবারের সঙ্গে দুধ না খাওয়াই ভালো।

চিকিৎসকদের মতে, দুগ্ধজাত খাবার হলেও দুধের সঙ্গে দই খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থাকলে তা আরো বেড়ে যেতে পারে এই দুটি খাবার একসঙ্গে খেলে। কমলালেবু, আঙুর, আনারস- এই ধরনের সাইট্রাস জাতীয় ফল কখনওই দুধের সঙ্গে খাওয়া যায় না।

আরো পড়ুন :

> আমার বউটা খুব লক্ষ্মী, আধুনিক ও স্টাইলিস্ট: চাষী আলম
> ফ্রান্সের স্কুলে নিষিদ্ধ হচ্ছে আবায়া

এই ফলগুলোতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। এরফলে থাকা অ্যাসিড দুধের প্রোটিনকে সহজে হজম হতে দেয় না। এর ফলে গ্যাস, পেটব্যথার মতো সমস্যা তৈরি হতে পারে।

দুধের সঙ্গে তো নয়ই, এমনকি, দুধ খাওয়ার আগে এবং পরেও টকজাতীয় ফল না খাওয়াই ভালো। দুধের সঙ্গে গুড় মিশিয়ে অনেক খাবারই তৈরি করা হয়। যেগুলি খেতে অত্যন্ত সুস্বাদু। কিন্তু পেটের সমস্যা থাকলে দুধের সঙ্গে গুড় না খাওয়াই ভালো।

এর বদলে চিনি খাওয়া যেতে পারে। হজমের সমস্যা থাকলে মাছ এবং দুগ্ধজাত খাবার একসঙ্গে খাওয়া যায় না। মাছ এবং দুধের মতো প্রোটিন জাতীয় খাবার একসঙ্গে পেটের মধ্যে বিষক্রিয়া করতে পারে। এর ফলে পেটের সমস্যা তো বটেই, অ্যালার্জির সমস্যাও বেড়ে যেতে পারে।

আগস্ট ২৮, ২০২৩ at ১১:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর