নবজাতকের কান্নার কারণ জানাবে যে অ্যাপ

ছবি- সংগৃহীত।

প্রতিটি মিায়ের কাছে তার সন্তান এক অমুল্য সম্পদ। তাই তাদের কান্ন সইতেও কষ্ট হয় মায়েদের। মূলত নবজাতকের কান্নার কারণ জানতে বেশ বেগ পেতে হয় বাবা-মাকে। এ বিষয়টিই মাথায় রেখে এক ভিন্নধর্মী অ্যাপ বানিয়েছে এক ফিলিস্তিনি কিশোরী।

ক্ষুধা, ব্যথা নাকি অন্য কোন কারণে কাঁদছে শিশু, তা মায়েদের জানিয়ে দেবে অ্যাপ। কান্নার কারণ জানানোর পাশাপাশি এই সফটওয়্যার দেবে তার সমাধানও। খবর রয়টার্সের।

আরো পড়ুন :

> ইবির ফার্মেসি বিভাগে ভর্তিতে নিষেধাজ্ঞা
> প্রতি হাটে দেড় কোটি টাকার পাট বেচাকেনা হয় যেখানে

অদ্ভুত শোনালেও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এমনই এক অ্যাপ বানিয়েছে পশ্চিম তীরের জেনিন শহরের বাসিন্দা লায়লি খাতিব। মাত্র ১৫ বছর বয়সী এই কিশোরী তার সফটওয়ারের নাম দিয়েছেন ‘দ্য মাদারহুড গাইড’।

লায়লি খাতিব বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে ‘দ্য মাদারহুড গাইড’ অ্যাপ্লিকেশনটি। কান্নার শব্দের মাধ্যমে শিশুর প্রয়োজন বোঝার জন্যই এটি বানিয়েছি আমি। এই অ্যাপ মাকে জানাবে তার সন্তান কেন কাঁদছে এবং এ পরিস্থিতিতে কী করা উচিৎ তার। অন্য সব অ্যাপ্লিকেশন থেকে এটি আলাদা।

মূলত, ছোট্ট দুই যমজ বোন সামলাতে নিজের মায়ের কষ্ট দেখে ২০১৯ সালে অ্যাপ বানানোর পরিকল্পনা করেন লায়লি। অনলাইন কোর্সে শেখেন কোডিং। যদিও সফল হতে হতে বড় হয়ে গেছে তার সেই দুই বোন। তবে এখন ছোট ভাইয়ের ক্ষেত্রে তার মা ব্যবহার করছেন এটি।

শুন্য থেকে ১৮ মাস বয়সী শিশুদের কান্নার কারণ জানাতে সক্ষম লায়লির অ্যাপ। কান্নার শব্দ রেকর্ড করার পর তা এআই’এর মাধ্যমে বিশ্লেষণ করা হয়। এরপর অ্যাপ জানায় তার কারণ ও সমাধান। লায়লির দাবি, শতকরা ৯৩ ভাগ সঠিক ফলাফল দেয় এটি।

আগস্ট ১৭, ২০২৩ at ১৮:৫২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ঢপো/ইর