উয়েফার বর্ষসেরার দৌড়ে মেসি

ছবি- সংগৃহীত।

কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হালান্ডের সঙ্গে গত মৌসুমে ইউরোপিয় ফুটবলের বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ইতোমধ্যে ইউরোপিয় ফুটবলকে বিদায় জানিয়ে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

১২ বছরের ফুটবল ইতিহাসে দুইবার উয়েফা বর্ষসেরার খেতাব জিতেছেন মেসি। দুইবারই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল তার ক্লাব বার্সেলোনা। তবে গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি।

আরো পড়ুন :

> মানবিক ও কল্যাণ রাষ্ট্র গঠনে সর্বজনীন পেনশন চালুকে অভিনন্দন জানাতে ব্যর্থ বিএনপি: তথ্যমন্ত্রী
> ভোলায় ২৫০ পিচ ইয়াবাসহ দুই যুবক আটক

বর্ষসেরা পুরুষ ফুটবল কোচের খেতাবের জন্য এবার ফেভারিট ম্যানসিটির কোচ পেপ গার্দিওলা। তার অধীনেই গত মৌসুমে ইংল্যান্ডের ক্লাবটি জয় করেছে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা। ওই পুরস্কারের জন্য গার্দিওলার সঙ্গে মনোনয়ন পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের আরেক ফাইনালিস্ট ইন্টার মিলানের কোচ সিমোন ইনজাগি ও ইতালির সিরি-এ লিগের শিরোপা জয় করা নাপোলির কোচ লুসিয়ানো স্পালেত্তি।

আগামী ৩১ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীদের নাম। নারী বিশ্বকাপ শেষ হওয়ার পর আগামী সপ্তাহে ঘোষণা করা হবে উয়েফা বর্ষসেরা নারী ফুটবলার ও কোচের নাম।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ফ্রান্সের হ্যাটট্রিকসহ আট গোল করার পরও সংক্ষিপ্ত ওই তালিকায় জায়গা পাননি ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। ইউরোপ ভিত্তিক কোচ ও সাংবাদিকদের ভোটে ষষ্ঠ স্থানে এই ফরাসি তারকা। ভোটাভুটিতে এমবাপ্পের উপরে স্থান পেয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইকে গুন্ডোগান ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ফলাফল নির্ধারনী গোলদাতা রড্রি। সৌদি আরবের প্রো লিগে পাড়ি জমানোয় উয়েফা প্যানেলের কোন ভোট পাননি পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রাজিলিয়ান তারকা নেইমার।

আগস্ট ১৭, ২০২৩ at ১৬:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দৈই/ইর