কানাডায় ভয়াবহ দাবানল, সরিয়ে নেওয়া হচ্ছে ২০ হাজার মানুষ

ছবি- সংগৃহীত।

উত্তর আমেরিকার দেশ কানাডার উত্তর-পশ্চিম অঞ্চলে ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে দাবানলের আগুন। এটি রাজধানী ও বড় শহর ইয়েলোনাইফের দিকে এগোচ্ছে জানিয়ে সতর্ক করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানায় আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, দাবানলে আতঙ্কিত হয়ে শহর ছেড়ে পালাচ্ছেন হাজার হাজার মানুষ। এরফলে ভিড় বেড়েছে স্থানীয় বিমানবন্দর ও মহাসড়কগুলোতে।

আরো পড়ুন :

> যশোর ২৫০ শয্যা হাসপাতালে কমিউনিটি আই কেয়ারের বেইজ সেন্টার চালু
> ডিএমপির অভিযানে গ্রেফতার ৬১

স্থানীয় কর্তৃপক্ষ ইয়েলোনাইফ শহরের প্রায় ২০ হাজার বাসিন্দাকে শুক্রবারের মধ্যে শহর ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। পাশাপাশি আশেপাশের এলাকাগুলোর বাসিন্দাদের সরিয়ে নেওয়ার জন্য একটি আদেশও জারি করা হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবানল নিয়ন্ত্রণের জন্য আলোচনার পাশাপাশি ইনসিডেন্ট রেসপন্স গ্রুপ নামে একটি জরুরি কমিটি গঠন করবেন বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। গত কয়েক মাস ধরেই দাবানলে বিপর্যস্ত দেশটির বেশ কিছু অঞ্চল।

এদিকে বুধবার থেকেই অতিরিক্ত যাত্রী সামলাতে হিমশিম খাচ্ছে ইয়েলোনাইফ বিমানবন্দর কর্তৃপক্ষ। পরে বৃহস্পতিবার, ইয়েলোনাইফের মেয়র রেবেকা আল্টি সিবিসিকে জানান, দক্ষিণে মহাসড়ক দিয়ে এবং বাণিজ্যিক বিমানে এলাকা ছেড়ে চলে যাচ্ছে স্থানীয়রা এবং কর্তৃপক্ষও তাদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য ফ্লাইট পরিকল্পনা করছে।

সম্প্রতি দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে কানাডায়। দেশটিতে অন্তত এক হাজার সক্রিয় দাবানল রয়েছে। এর মধ্যে উত্তরপশ্চিমাঞ্চলেই দুই শতাধিক।

আগস্ট ১৭, ২০২৩ at ১২:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর