সামরিক বাসে হামলায় ২৩ সিরীয় সেনা নিহত

ছবি- সংগৃহীত।

সিরিয়ার পূর্বাঞ্চলে সামরিক বাহিনীর একটি বাসে হওয়া হামলায় দেশটির সেনাবাহিনীর ২৩ সেনা নিহত ও আরও ১০ জন আহত হয়েছেন বলে একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়েছে।

স্লিপার সেলের মাধ্যমে তৎপরতা চালানো জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলাটি চালিয়েছে, শুক্রবার এমনটিই জানিয়েছে পর্যবেক্ষ গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) ।

আরো পড়ুন :

> ঘোড়াঘাটে ভূয়া ডিবি পুলিশকে পুলিশে সোপর্দ
> হরিপুরে ৬০ বোতল ফেনসিডিল সহ আটক -১

সিরিয়ার মরুভূমিময় প্রদেশ দির এজ্জোরের আল-মায়াদিন শহরের কাছে হামলার ঘটনাটি ঘটেছে। প্রদেশটি একটি অংশের নিয়ন্ত্রণে রয়েছে ইরান ও রাশিয়ার সমর্থন পাওয়া সিরীয় বাহিনী এবং অপর অংশ যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর হাতে।

এসওএইচআর এ ঘটনাকে চলতি বছরে আইএসের চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে বর্ণনা করেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আইএস ২০১৩ সালে সিরিয়া ও প্রতিবেশী ইরাকের বিশাল অংশ দখল করে সেখানে নিজেদের খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিল। পরে একের পর এক যুদ্ধে পরাজিত হয়ে গোষ্ঠীটি আন্ডারগ্রাউন্ডে চলে যায়।

এই হামলার ঘটনার বিষয়ে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম তাৎক্ষণিকভাবে কোনো প্রতিবেদন করেনি। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায়ও স্বীকার করেনি।

এসওএইচআর এর প্রধান রামি আব্দেলরহমানের ভাষ্য অনুযায়ী, সম্প্রতি সিরিয়ায় আইএসের স্লিপার সেলগুলোর হামলা ক্রমেই বেপারোয়া ও প্রাণঘাতী হয়ে উঠছে। একসময় সিরিয়ার যে বিশাল মরুভূমি অঞ্চল আইএসের নিয়ন্ত্রণে ছিল তাদের স্লিপার সেলগুলো মূলত সেখানেই বেশি সক্রিয়।

জঙ্গি গোষ্ঠীটি তাদের নতুন নেতা হিসেবে আবু হাফস আল-হাশিমি আল-কুরাইশির নাম ঘোষণা করেছে। এর আগে তারা প্রথমবারের মতো তাদের সাবেক নেতা আবু হুসেইন আল-হুসেইনি আল কুরেইশির মৃত্যুর কথা নিশ্চিত করে। তুরস্ক জানিয়েছে, চলতি বছরের এপ্রিলে তারা আবু হুসেইনকে হত্যা করেছে।

আগস্ট ১০, ২০২৩ at ১৬:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর