তারেক-জোবায়দার মামলার রায়: আদালতে নিরাপত্তা জোরদার

ছবি- সংগৃহীত।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার রায় ঘোষণার জন্য আজ বুধবার দিন ধার্য রয়েছে। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালত এ রায় ঘোষণা করবেন।

এদিকে রায়কে ঘিরে জজকোর্ট প্রাঙ্গণে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সকাল থেকেই ঢাকা মহানগর দায়রা জজ আদালত এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।

আরো পড়ুন :

> সৌদি আরবের লম্বা ‘ট্রান্সফার উইন্ডো’ নিয়ে উদ্বিগ্ন ক্লপ
> ভারতের চাল রপ্তানি নিষেধাজ্ঞা

বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের হাজতখানার তদারকি অফিসার পুলিশ পরিদর্শক ফারুকুল ইসলাম বলেন, ‌‘আদালত প্রাঙ্গণে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রায় ঘিরে যেকোনো বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে আছে।’

মামলার শুনানি শেষে গত ২৭ জুলাই একই আদালত রায়ের দিন ধার্য করেন। মামলার আসামি তারেক রহমান ও জোবায়দা রহমান বিদেশে অবস্থান করছেন। তারা বিচারের মুখোমুখি না হওয়ায় তাদের হয়ে আইনজীবীরা এ মামলায় লড়তে পারেননি।

এর আগে গত ২৪ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক তৌফিকুল ইসলাম সর্বশেষ এ মামলায় সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন। ওইদিন তার সাক্ষ্যগ্রহণের মধ্য দিয়ে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ করেন আদালত। মামলাটিতে চার্জশিটভুক্ত ৫৬ সাক্ষীর মধ্যে ৪২ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত। গত ২১ মে মামলার বাদী দুদকের উপ-পরিচালক জহিরুল হুদার সাক্ষ্যের মাধ্যমে এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা এ মামলায় চলতি বছরের ১৩ এপ্রিল তারেক রহমান ও ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। এর পর থেকে বিএনপিপন্থী আইনজীবীরা এ বিচারকে ‘প্রহসন’ বলে দাবি করে আসছেন। বিচার ঠেকাতে তারা আদালত অঙ্গনে মামলার প্রত্যেক ধার্য তারিখে বিচারের বিরুদ্ধে মিছিল-সমাবেশ করেন। এমনকি সংশ্লিষ্ট আদালতের মধ্যেও একাধিক দিন তারা আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়েছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, জ্ঞাত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করে দুদক। মামলায় তারেক রহমান, জোবায়দা রহমান ও তারেক রহমানের শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়। তবে তারেক রহমানের শাশুড়ি মারা যাওয়ায় এই মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়।

আগষ্ট ০২, ২০২৩ at ১২:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর