কুবিতে রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা ক্যাম্প অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বৃহস্পতিবার (২৭ জুলাই) সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে রোভার স্কাউট ইউনিটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা ক্যাম্পের সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

রোভারমেট সাইদুল ইসলাম সিফাত ও সহকারী রোভারমেট নাসরিন আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “রোভার স্কাউট সবসময় বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ অনুষ্ঠান গুলোতে সেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছে। এই সংগঠন প্রশিক্ষণের দ্বারা শিক্ষার্থীদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করছে। আমি বিশ্বাস করি, আজকে দীক্ষার মাধ্যমে তারা নিজেকে পরিবর্তন করবে, যোগ্য হিসেবে গড়ে তুলবে। এবং এই যোগ্যতা অর্জনের দ্বারা আগামী দিনের বাংলাদেশে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। ”

আরো পড়ুন :

> মাধ্যমিকে পাসের হার কমে ৮০.৩৯%
> পবিপ্রবি সাংবাদিক সমিতির প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কুবি রোভার স্কাউটের ইউনিট লিডার এবং লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক জিয়া উদ্দিন বলেন, ”একজন রোভারের লক্ষ্যই হবে সাধারণ মানুষকে সেবা প্রদান করা। রোভার স্কাউটের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দেশে মানুষের সেবা নিয়োজিত রয়েছে। এই তাঁবু দীক্ষার মাধ্যমে রোভাররা কীভাবে পরিবেশের প্রতিকূলে ঠিকে থাকবে তা উপলব্ধি করবে, পরিবেশকে ধারণ করবে।”

লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ও গার্ল-ইন-ইউনিট লিডার জান্নাতুল ফেরদৌস বলেন, ”কুবি রোভার স্কাউটের সদস্যরা শুধু বিশ্ববিদ্যালয় নয়, জাতীয় পর্যায়ে ও আন্তর্জাতিক পর্যায়েও বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে সেবা প্রদান করে যাচ্ছে। রোভাররা তাদের মূলমন্ত্রকে ধারণ করে সেবা প্রদানের জন্য সর্বদা নিজেদের প্রস্তুত রাখে যা তাদের দেশের সুনাগরিক হিসেবে গড়ে তোলে।”

এই অনুষ্ঠানে হাইকিং সহ রোভার সম্পর্কিত বিভিন্ন অনুশীলন ও রোভার স্কাউটের সিলেবাস ভিত্তিক নানান কার্যক্রমের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পঞ্চাশ জন নতুন রোভার সদস্যকে দীক্ষা প্রদান ও বিশ জন রোভার সদস্য অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় নিয়োজিত ছিল। অনুষ্ঠানে সেরা রোভার হিসেবে মহিউদ্দিন মহি এবং সেরা গার্ল ইন রোভার হিসেবে চাঁদনী আক্তার পুরষ্কার গ্রহণ করেন।

এসময় আরোও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের প্রাধ্যক্ষ জিল্লুর রহমান, কুমিল্লা জেলা রোভার স্কাউটের সম্পাদক অধ্যাপক মো. মাঈন উদ্দিন খন্দকারসহ বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান রোভার স্কাউট সদস্যরা।

উল্লেখ্য, শুক্রবার সকালে রোভার সদস্যদের দীক্ষার মাধ্যমে এই ক্যাম্প সম্পন্ন হয়।

জুলাই ২৮, ২০২৩ at ১২:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/তুই/ইর