মালয়েশিয়ান পেসারের টি-টোয়েন্টিতে ইতিহাস

ছবি- সংগৃহীত।

টি-টোয়েন্টি ক্রিকেটে এতদিন সর্বোচ্চ ৫ রানে ৬ উইকেট নেওয়ার কীর্তি ছিল। সিয়েরা লিওনের বিপক্ষে ওই নজির গড়েছিলেন নাইজেরিয়ার মিডিয়াম পেসার পিটার আহোর। তবে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে তাকেও ছাড়িয়ে গেলেন মালয়েশিয়ান পেসার সিয়াজরুল ইদ্রুস। মাত্র ৮ রানেই তিনি ৭ উইকেট নিয়েছেন। যা পুরুষদের টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার।

গত বুধবারের ম্যাচটিতে টস জিতে চীন আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। চার ওভারে কোনো উইকেট না হারিয়ে তারা ১২ রান তোলে। এরপর ইদ্রুস বল হাতে নিতেই দিশেহারা হয়েছেন দলের ব্যাটাররা। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলে ওয়াং লিউইয়াংকে (৩) ফিরিয়ে তার মিশন শুরু। ওই ওভারে আরও তিন ব্যাটারকে আউট করেন মালয়েশিয়ান পেসার। পরের ওভারে তিনি পঞ্চম উইকেটের দেখা পান।

আরো পড়ুন :

> ফ্যানে ঝুলছিল স্বামী-স্ত্রীর মরদেহ
> মুক্তি পেছাচ্ছে প্রভাসের ‘কল্কি ২৮৯৮ এডি’র

টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া বি কোয়ালিফায়ারের ম্যাচে চীনের বিপক্ষে এই ইতিহাস গড়েছেন ইদ্রুস। টি-টোয়েন্টিতে যা প্রথম কোনো বোলারের ৭ উইকেট অর্জন। কুয়ালালামপুরে অনুষ্ঠিত ম্যাচে চীনের ৭ ব্যাটারই ইদ্রুসের বলে বোল্ড হয়েছেন।

শেষ ওভারে ইদ্রুস কোনো রান দেননি। বরঞ্চ আরও দুটি উইকেট নেন। তার বোলিং ফিগার ৪-১-৭-৮। তার এই স্পেলে ৯ ওভার শেষে চীনের স্কোর ৯ উইকেটে ২০ রান। এরপর আর তিন রান যোগ করতেই চীনের শেষ উইকেটটি তুলে নেন বিজয় উন্নি।

ছোট্ট রান তাড়ায় ব্যাট করতে নেমে মালয়েশিয়া তাদের দুই ওপেনারকে দ্রুত হারায়। দুই ওভারে ৩ রানেই ২ উইকেট নেই তাদের। পরবর্তীতে বীরানদীপ সিং ১৪ বলে ১৯ রান করে ৪.৫ ওভারে দলকে জেতান।

এর আগে পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে টি-টোয়েন্টির সেরা বোলার ভারতের দীপক চাহার। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে তিনি ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন। তার এই বোলিং ফিগার সবমিলিয়ে যৌথভাবে তৃতীয় সেরা। ২০২১ সালে লেসোথোর বিপক্ষে উগান্ডার বোলার দিনেশ নাকরানি একই ফিগারের দেখা পান। অবশ্য তিনি চার ওভার বল করেছিলেন, বিপরীতে চাহার করেন ৩.২ ওভার।

জুলাই ২৬, ২০২৩ at ১৩:১১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর