পৃথিবীর বুকে আবার ৩২ হাজার ফুট গর্ত খুঁড়ছে চিন! কারণ কী?

ছবি সংগৃহীত

এর আগে গত মে মাসে শিনজিয়াং প্রদেশে একই গভীরতার গর্ত খুঁড়েছিল চিন। তখনও জল্পনা শুরু হয়, কী উদ্দেশ্যে এই কাজ করছে তারা?

আবার হাজার হাজার ফুট গর্ত খোঁড়া নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে, কী করতে চাইছে চিন? উদ্দেশ্যটাই বা কী? এ বার সিচুয়ান প্রদেশে ৩২ হাজার ৮০৮ ফুটের গর্ত খোঁড়া শুরু করেছে শি জিনপিংয়ের দেশ। এমনই দাবি করেছে চিনের সংবাদ সংস্থা জ়িনহুয়া।

এর আগে গত মে মাসে শিনজিয়াং প্রদেশে একই গভীরতার গর্ত খুঁড়েছিল চিন। তখনও জল্পনা শুরু হয়, কী উদ্দেশ্যে এই কাজ করছে তারা? যদিও সেই সময় দাবি করা হয়েছিল, পৃথিবীর অভ্যন্তরীণ গঠন কেমন তা জানতে এবং সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে এই বিশাল গভীরতার কুয়ো খোঁড়া হচ্ছে।

আরো পড়ুন :
>> ইতিহাসে প্রথম নারী প্রধান পাচ্ছে মার্কিন নৌবাহিনী
>> অভিষেক ম্যাচেই মেসি ইন্টার মায়ামিকে

তবে এ বার কোনও তথ্য সংগ্রহ নয়, সিচুয়ান প্রদেশে প্রাকৃতিক গ্যাসের ভান্ডারের খোঁজ চালাতেই এই আয়োজন করেছে চিন। এমনই দাবি করেছে জ়িনহুয়া। চিনের দক্ষিণ-পূর্ব প্রদেশ সিচুয়ান প্রাকৃতিক সৌন্দর্য, মশলার জন্য বেশ খ্যাত। পাশাপাশি, এই প্রদেশে প্রাকৃতিক গ্যাসের ভান্ডারও রয়েছে বেশ কয়েকটি। সেই ভান্ডারের খোঁজেই পৃথিবীর বুকে আবার গর্ত খোঁড়া শুরু করেছে চিন।
সম্প্রতি চিন সরকার সমস্ত পেট্রোলিয়াম সংস্থাকে জ্বালানির উৎপাদন বাড়ানোর উপর জোর দেওয়ার নির্দেশ দিয়েছে। দেশে বিদ্যুৎ এবং জ্বালানির ঘাটতি মেটাতে এবং আন্তর্জাতিক বাজারে জ্বালানির দামের কথা মাথায় রেখে উৎপাদন বাড়ানোর লক্ষ্যে এগোচ্ছে শি জিনপিংয়ের দেশ। শিনজিয়াং প্রদেশ বিভিন্ন রকম খনিজ পদার্থ এবং খনিজ তেলে সমৃদ্ধ। তাই এই প্রদেশকেই বেছে নেওয়া হয়েছে বলে দাবি করেছে জ়িনহুয়া।

জুলাই ২২ , ২০২৩ at ১৩:০৪ : ০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/শাস