বেনাপোলে কাস্টমসে রাজস্বের লক্ষ্যমাত্রা ৬ হাজার ২৩৮ কোটি টাকা

ছবি- সংগৃহীত।

টিকার(বেনাপোল) ২০২৩-২৪ অর্থবছরে বেনাপোল কাস্টমস হাউসে আমদানি বানিজ্য থেকে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে ৬ হাজার ২৩৮ কোটি টাকা।

তবে এই বড় অঙ্কের লক্ষ্য মাত্রা পূরনে বন্দরের অবকাঠামো বৃদ্ধি ও বৈধ বানিজ্যিক সুবিধা নিশ্চিত করতে হবে বলছেন ব্যবসায়ীরা। বন্দর কর্তৃপক্ষ বলছেন বানিজ্য সম্প্রসারনে তাদের উন্নয়ন কাজ চলমান রয়েছে।

আরো পড়ুন :

> বেনাপোল পৌর নির্বাচন: নৌকায় সমর্থন দিয়ে সরে গেলেন স্বতন্ত্র মেয়র প্রার্থী উজ্জল
> নৌকার বিজয় হলে মানুষের ভাগ্যের উন্নয়ন হবে: কেন্দ্রীয় যুবলীগ নেতা নাজমুল

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনে কাস্টমস বিষয়ক সম্পাদক আব্দুল লতিফ জানান, ২০২২-২৩ অর্থবছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৯৬৬কোটি টাকা। বছর শেষে আদায় হয় ৫৭৮৬ কোটি টাকা। যা ২০২১-২২ অর্থবছরের চেয়ে ১১৮৬ কোটি বেশি আদায় হলেও লক্ষ্য মাত্রার চেয়ে কমছিল ১৮০ কোটি টাকা। আগের আরো কয়েকটি অর্থবছরে দেখা গেছে লক্ষ্য মাত্রা অর্জন হয়নি। গুলোতে এবার নতুন অর্থবছরে নির্ধারন করা ৬২৩৮ কোটি টাকা আদায় করতে হলে বৈধ বানিজ্যিক সুবিধা বাড়াতে হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক মো. মেহেরুল্লাহ জানান, রাজস্ব আয়ের লক্ষ্য মাত্রা পুরন করতে হলে বন্দরে শেড, ইয়ার্ডের সংখ্যা বাড়াতে হবে। যে সব ক্রেন,ফর্কক্লিপ আছে তার অধিকাংশ নষ্ট থাকায় বছর জুড়ে বন্দরে পণ্য খালাসে বেগ পেতে হয়। পর্যাপ্ত পরিমানে উন্নতমানের ক্রেন, ফর্কক্লিপের ব্যবস্থা রাখতে হবে।

বেনাপোল আমদানি, রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, ব্যবসায়ীদে দির্ঘ দিনের দাবি ছিল বেনাপোল কাস্টমসে বিএসটিআয়ের অফিস স্থাপন। কিন্তু সেটি বাস্তবায়ন না হওয়ায় কেমিক্যাল ও খাদ্য দ্রব জাতীয় পণ্যের মান বাইরে থেকে পরীক্ষা করতে মাসের অধিক সময় ও বড় অংকে অর্থ দন্ড যায়। এতে অনেক ব্যবসায়ী এ বন্দর ব্যবহার করছে না। ফলে গত ১২ বছর ধরে লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। প্রয়োজনীয় অবকাঠামো গড়ে উঠলে বর্তমানের চেযে দ্বিগুন রাজস্ব আসবে।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন নতুন অর্থ বছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৬২৩৮ কোটি টাকা নিশ্চিত করে জানান। সব বৈধ বানিজ্যিক সুবিধা বাড়াতে তারা কাজ করে যাচ্ছে। গেল বছরে রাজস্ব আয়ের পরিমান তার আগের বছরের চেয়ে বেড়েছে। আশা করছেন চলতি অর্থ বছর শেষে তাদের কাঙ্খিত রাজস্ব আসবে।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, পদ্মা সেতু চালুর পর বানিজ্য বেড়েছে এপথে। এতে তারা বন্দরের প্রয়োজনীয় অবকাঠামো নির্মানে উপর জোর দিয়েছেন।

জুলাই ১৬, ২০২৩ at ১৭:০৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর