বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারতের অবস্থান প্রসঙ্গে যা বললো যুক্তরাষ্ট্র

ছবি- সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন পরিচালক অ্যাডমিরাল জন কিরবি বলেছেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে ভারতের যে অবস্থান, তা তাদের নিজস্ব ব্যাপার। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র এরইমধ্যে তাদের অবস্থান সুস্পষ্ট করেছে।

মঙ্গলবার (২০ জুন) স্টেট ডিপার্টমেন্টের ফরেন প্রেস সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

আরো পড়ুন :

> প্রাথমিকে ঝরে পড়ার হার ১৪.১৫%
> কালীগঞ্জ উপজেলা আ. লীগের কমিটি ঘোষণা: সভাপতি আনার, সম্পাদক আয়ুব

এক প্রশ্নের উত্তরে জন কিরবি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্বের যেখানেই যান, যে নেতাদের সঙ্গেই কথা বলেন, সেখানে মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করা তার খুব সাধারণ বিষয়। এটি মানবাধিকার প্রশাসনের বৈদেশিক নীতির একটি মৌলিক উপাদান। তাই জো বাইডেন যেমনটা সবসময় করেন, ভারতের প্রধানমন্ত্রী মোদির মতো বন্ধু এবং অংশীদারের সঙ্গেও এটা করবেন বলে আশা করা যায়।

তিনি বলেন, আমরা ইতিমধ্যেই বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমাদের আকাঙ্ক্ষা স্পষ্ট করে দিয়েছি। আমাদের ভিসা নীতিকে এমন ব্যক্তিদের ভ্রমণ সীমিত করার জন্য উদ্যোগ নিয়েছি, যারা বাংলাদেশের নির্বাচনকে ক্ষতিগ্রস্ত করবে।

এরপর  তিনি বলেন, আমি মনে করি বাংলাদেশের সঙ্গে ভারত তাদের দ্বিপাক্ষিক আলোচনা করতেই পারে। কিন্তু আপনি সঠিক যে, বাংলাদেশে অবাধ এবং নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আমরা আমাদের অবস্থান ইতোমধ্যে স্পষ্ট করে অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অন্তরায় সৃষ্টিকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা নীতি ঘোষণা করেছি। আমরা কেবল আমাদের অবস্থান জানাতে পারি। আপনি জানেন আমাদের অবস্থানটা কোথায়।

এ বিষয়ে আমাদের অবস্থান স্পষ্ট এবং প্রকাশ্য। তবে ভারত সরকার তাদের দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করতেই পারে।

জুন ২১, ২০২৩ at ২০:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর