২৩তম গ্র্যান্ডস্লাম জয় করলেন জকোভিচ

ছবি- সংগৃহীত।

২৩তম গ্র্যান্ডস্লাম জয় করে এক নম্বরের আসনে একাই বসলেন নোভাক জকোভিচ। রবিবার (১১ জুন) কেসপার রুডকে ৭-১, ৬-৩, ৭-৫ গেমে হারিয়ে জিতলেন ক্যারিয়ারের ২৩তম গ্র্যান্ডস্লাম আর তৃতীয় ফ্রেঞ্চ ওপেন।

এর আগে ২০১৬ ও ২০২১ সালে ক্লে কোর্টের সেরা হয়েছিলেন তিনি। জকো মানেই অস্ট্রেলিয়ান ওপেন। এখন পর্যন্ত রেকর্ড ১০ বার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন।

আরো পড়ুন :

> সাভারে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ২
> সরকারের উন্নয়ন চিত্র  জনগণের নিকট তুলে ধরতে হবে – এমপি প্রিন্স 

২০২২ সাল সুখকর ছিল না তার। বছরের প্রথম গ্র্যান্ডস্লামে খেলা হয়নি করোনার টিকা না দেয়ার জন্য। অনেক দেনদরবার করেও শেষ রক্ষা হয়নি।

অস্ট্রেলিয়া থেকে হতাশ হয়ে দেশে ফেরেন। যে সুযোগে সে বছর সবাইকে হটিয়ে একে উঠে যান নাদাল।

অবশ্য এ বছর আবার সেখানে রাজ করেন জকো। ধরে ফেলেন নাদালকেও। এবার যখন প্রিয় কোর্টে পড়েনি নাদালের পা– এই সুযোগটা দারুণভাবে কাজে লাগান জকোভিচ। একের পর এক রাউন্ড পেরিয়ে পৌঁছে যান টেনিসের সর্বোচ্চ চূড়ায়।

বয়সও কম হয়নি, ৩৫। উন্মুক্ত যুগে এই বয়সে সবচেয়ে বেশি ছয়বার গ্র্যান্ডস্লামের ফাইনাল খেলেছেন কেন রোজওয়াল। তাঁর পরের নামটি রজার ফেদেরারের। তিনি ৩৫ বছর বয়সে খেলেন চারটি গ্র্যান্ডস্লাম ফাইনাল, যেখানে তিনে থাকা জকোভিচ খেললেন তিনবার। বলা যায়, টেনিসের আয়রনম্যানদের কাতারে এখন সার্বিয়ান সুপারম্যানও।

তবে এ বছর কিংবা আগামী বছরের মধ্যে আবার জকোর মহারেকর্ডে নাদাল ভাগ বসান কিনা, কে জানে? চোট তাঁকে অস্বস্তিতে রাখলেও পুনরায় চেনারূপে ফেরার আশা তাঁর। হয়তো বছরের তৃতীয় গ্র্যান্ডস্লাম উইম্বলডনেই দেখা যেতে পারে নাদালকে।

যে দুর্গে আবার জকোও কম নন। ২০২১, ২০২২ টানা দুই আসরে উইম্বলডনের পুরুষ এককের শিরোপা জিতেছিলেন জকো। সব মিলিয়ে সেখানে ট্রফি উঁচিয়ে ধরেন সাতবার।

জুন ১২, ২০২৩ at ১০:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর