বদলগাছীর মিঠাপুর ইউনিয়নে ভিডব্লিউবি উপকারভোগীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ

নওগাঁর বদলগাছী উপজেলার মিঠাপুর ইউনিয়নের ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডব্লিউবি) উপকারভোগীদের কাছ থেকে কৌশলে ২০০ টাকা করে আদায় করা হচ্ছে। ইউনিয়ন পরিষদের ইউরেট আদায়ের রশিদে এই টাকা আদায় করা হলেও কোন খাত তা ঐ রশিদে উল্লেখ করা হচ্ছে না। ইউপি চেয়ারম্যানের নির্দেশে উপকারভোগীদের কাছ এই টাকা নেওয়া বাধ্যতামুলক করা হয়েছে। ফলে অসহায় দুস্থ উপকারভোগীরা টাকা দিতে বাধ্য হচ্ছেন। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ইউপি কার্যালয়ে চাল বিতরণের সময় পরিষদের গ্রাম পুলিশ (চৌকিদার) এই রশিদে এই টাকা তুলেছেন। উপকারভোগীরা প্রতিবাদ করেও কোন সুফল পাননি।
গণপ্রজতন্ত্রী বাংলাদেশ সরকার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভিডব্লিউবিকার্যক্রমটি মাঠপর্যায়ে বাস্তবায়ন করছে মহিলা বিষয়ক অধিদপ্তর। কার্যক্রমটির আগের নাম ছিল দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি)। ভিডব্লিউবিকার্যক্রমের তালিকাভুক্ত দরিদ্র নারীরা দুই বছর ধরে মাসে ৩০ কেজি চাল সহায়তা পান।
মিঠাপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় সূত্রে জানা গেছে, এই ইউনিয়নে ২৩৫ জন ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডব্লিউবি) উপকারভোগী রয়েছেন। গত বৃহস্পতিবার ইউপি কার্যালয় থেকে উপকারভোগীদের ৩০ কেজি করে চাল বিতরণ করা হয়। এসময় ট্যাগ কর্মকর্তা ও কয়েক জন সাধারণ ও সংরক্ষিত নারী সদস্য উপস্থিত ছিলেন। চাল বিতরণের সময় ইউপি চেয়ারম্যান ফিরোজ হোসেন ছিলেন না।
২০-৩০ জন উপকারভোগী জানান, গত বৃহস্পতিবার ইউনিয়ন পরিষদ থেকে তাঁদের ৩০ কেজি করে চাল দেওয়া হয়। চাল দেওয়ার আগে পরিষদের গ্রাম পুলিশ (চৌকিদার) সেখানে তাঁদের সবার কাছ থেকে রশিদ দিয়ে ২০০ টাকা করে দাবি করেন। এ টাকা তাঁরা দিতে চাননি। তখন তাঁদের বলা হয় টাকা না দিলে কোন চাল দেওয়া হবে না বলে জানানো হয়। বাধ্য হয়ে উপকারভোগীরা সবাই টাকা দিয়েছেন। ইউপি চেয়ারম্যান উপকারভোগীদের কাছ থেকে টাকা আদায়ের নির্দেশ দিয়েছেন বলে তাঁরা উপকারভোগীদের জানিয়েছেন। ইউপি পরিষদের ট্রাক্সের রশিদ দেখিয়ে কোনো লাভ হয়নি তাঁদের। একপর্যায়ে গ্রাম পুলিশ (চৌকিদার) জানিয়েছেন, দুই বছর মাগনা চাল পাবেন একারণে সবাইকে ২০০ টাকা করে দিতে হবে। ওই টাকা ছাড়া উপকারভোগীরা সবাই ডাচ-বাংলা এজেন্ট ব্যাংকের প্রতিনিধির কাছে ভাউচারে ২২০ টাকা সঞ্চয় জমা দিয়েছেন।
সুমতি ,হেলেনা বেগম ও পরিবানু বেগমসহ বেশ কিছু ভিডব্লিউবি উপকারভোগীরা বলেন, চাল দেওয়ার আগে চৌকিদারেরা আমাদের কাছে রশিদ দিয়ে ২০০ টাকা চেয়েছেন। এ টাকা দিতে চাইনি বলে তাঁরা আমাদেরকে চাল দিতে চাননি। ২০০ টাকা দেওয়ার পর তাঁরা আমাদেরকে চাল দিয়েছেন। তখন মেম্বারেরা সেখানে উপস্থিত ছিলেন। তাঁরা আমাদেরকে বলেছেন, এটা চেয়ারম্যানের নির্দেশে উপকারভোগীদের সবার কাছে টাকা নেওয়া হচ্ছে। আমাদের মতো উপকারভোগী সবাই ২০০ টাকা করে দিয়েছেন। অনেকেই আমাদের মতো প্রতিবাদ করে উল্টো কার্ড বাতিলের হুমকি পেয়েছেন। এছাড়া সেখানে আমরা সবাই ২২০ করে আমাদের ব্যাংক হিসেবে সঞ্চয়ের টাকা ব্যাংকের প্রতিনিধির কাছে জমা দিয়েছি।
কান্দা গ্রামের হেলেনা বেগম আরো জানান, আমার বাড়ির কর চলতি বছর পর্যন্ত পরিশোধ করা আছে।
মিঠাপুর ইউপি কার্যালয়ের মুল ফটকের সামনে ইমরুল কায়েশ সোহেল দোকান রয়েছে তিনি মিঠাপুর বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক তিনি বলেন, বৃহস্পতিবারে ইউনিয়ন পরিষদ থেকে ভিডব্লিউবি সুবিধাভোগীদের চাল বিতরণ করা হচ্ছিল। কয়েক জন মেম্বারের উপস্থিতিতে চৌকিদারেরা উপকারভোগীদের কাছে রশিদে ২০০ টাকা আদায় করছিলেন। উপকারভোগীরা এ টাকা দিতে চাননি বলে তাঁদের সঙ্গে বাকবিতন্ডা হয়। উপকারভোগী সবার কাছে এই টাকা নেওয়া হয়েছে। তিনি নিজেও প্রতিবাদ করেছেন। তবে কোন সুফল মেলেনি বলে জানিয়েছিন।
মিঠাপুর ইউপি চেয়ারম্যান ফিরোজ হোসেন বলেন, ভিডব্লিউবি উপকারভোগীদের কাছে যে টাকা আদায় করা হচ্ছে সেটি বাড়িঘরের করের টাকা। রশিদে বকেয়া করের টাকা আদায় করা হয়েছে। এখানে দোষের কিছু দেখছি না। রশিদেতো বাড়ি ঘরের করের ঘরে কোন টিক দেখলাম না বলে প্রশ্ন করলে তিনি বলেন, রশিদে করের ঘরে টিক দেওয়া আছে। উপকারভোগীদের চাল আটকিয়ে কি টাকা আদায় করা যাবে কিনা অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন বুদ্ধি নেই প্রয়োজন বোধে টাকা আদয়ের জন্য চাল আটকিয়েই টাকা আদায় করতে হবে।
মিঠাপুর ইউনিয়নের দ্বায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার সহকারী ইন্সট্রাক্টর (ইউআরসি) প্রেম কুমারের সাথে কথা বললে তিনি বলেন, আমি সেই দিন সেখানে উপস্থিত ছিলাম না । তবে ইউপি পরিষদের সচিব আমাকে ফোনে টাকা উত্তলোনের কথা জানিয়ে ছিলেন। আমি টাকা তুলতে নিষেধ করেছি। তারপর তাঁরা কোন কথা শোনেনি।
বদলগাছী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফারুক আহমেদ বলেন, ভিডবিøউবি উপকারভোগীদের ডাচ-বাংলা এজেন্ট ব্যাংকে নিজস্ব সঞ্চয়ী হিসেব খোলা রয়েছে। প্রতিমাসে ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত থেকে ভাউচারের মাধ্যমে উপকারভোগীদের কাছ থেকে ২২০ টাকা করে সঞ্চয় জমা নেন। মেয়াদ শেষে উপকারভোগীরা এ টাকা লাভ্যাংশসহ ফেরত পাবেন। এছাড়া অন্য কোন বিষয়ের টাকা চাল বিতরণের সময় আদায় করা যাবে না। মিঠাপুর ইউপিতে ভিডব্লিউবি উপকারভোগীদের কাছ থেকে টাকা আদায়ের কথা জানি না।
এই বিষয়ে বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলপনা ইয়াসমিনের সাথে কথা বলার জন্য মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।