লন্ডনে শেখ হাসিনা-ঋষি সুনাক দ্বিপক্ষীয় বৈঠক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৫ মে) বিকেলে লন্ডনের পলমলে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউসের দ্বিপাক্ষিক রুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৃটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঋষি সুনাকের মধ্যে প্রথম বৈঠক। ২০২২ সালের ২৫ অক্টোবর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হন ঋষি সুনাক। সংক্ষিপ্ত বৈঠকে দুই দেশের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট ইস্যুতে আলোচনা করেছেন দুই নেতা।

আরো পড়ুন :
> চৌগাছায় একই জমিতে সাথি ফসল উৎপাদন, আগ্রহ বাড়ছে চাষিদের
> চিফ হিট অফিসার বুশরা করোনায় আক্রান্ত

বৈঠকের আগে স্থানীয় সময় দুপুর ২টার দিকে লন্ডনের পলমলে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউসে ‘কমনওয়েলথ লিডার্স ইভেন্টে’ যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন কমনওয়েলথ প্রধান ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস।

কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের সঙ্গে মতবিনিময়ের শেষে ফোটোসেশনে অংশ নেন রাজা তৃতীয় চার্লস। পরে বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের নৈশভোজে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধান সম্মেলন কক্ষে স্থানীয় সময় বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয় কমনওয়েলথ নেতাদের আলোচনা। এতে সভাপতিত্ব করেন কমনওয়েলথ সভাপতি রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে।

জাপানে দ্বিপক্ষীয় সফর ও যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি নগরীতে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানে যোগদানের পর প্রধানমন্ত্রী তার সফরের তৃতীয় ধাপে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার (৪ মে) স্থানীয় সময় রাত ১১টা ৪৯ মিনিটে লন্ডনে পৌঁছান। শনিবার (৬ মে) রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লন্ডন সফরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচি ও যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগদানসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর শেষে লন্ডন থেকে রওনা হয়ে মঙ্গলবার (৯ মে) সকালে ঢাকা ফিরবেন শেখ হাসিনা।

মে  ০৬, ২০২৩ at ১০:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর