চার দিনের সফরে মঙ্গলবার জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি।

চারদিনের সফরে মঙ্গলবার (২৫ এপ্রিল) জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে তিনি বৈঠক করবেন দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও ও সম্রাট নারুহিতোর সঙ্গে। অংশ নেবেন ব্যবসায়ী সম্মেলনে। দুই দেশের মধ্য সই হওয়ার কথা রয়েছে বেশকটি সমঝোতা ও চুক্তি।

রাজনীতি থেকে সমাজ, পররাষ্ট্র থেকে অর্থ, যেকোনো বিচারেই বাংলাদেশের আদি-অকৃত্রিম বন্ধু জাপান। যে সম্পর্কটা পাঁচ দশকেরও বেশি পুরনো। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশের সঙ্গে জাপানের যে কূটনৈতিক সম্পর্কের সূচনা তাই নতুন রূপ পায় পরের বছর পূর্ব এশিয়ার দেশটিতে বঙ্গবন্ধুর সফরে।

জাপান সফরে আরও কয়েকটি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। বিনিয়োগ সম্মেলন, জাপানে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির সংবর্ধনাসহ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকেও অংশ নেবেন তিনি।

আরো পড়ুন :
> গাবতলীর দুর্গাহাটা উচ্চ বিদ্যালয়ের এসএসসি ১৯৯৬ ব্যাচের ঈদ পূর্ণমিলণী অনুষ্ঠীত
> গোলাম মহিউদ্দীন বেঁচে থাকবে প্রতিটি গুনি ছাত্রের হৃদয়ে

এছাড়া কয়েকজন জাপানি নাগরিকের হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার’ সম্মাননা তুলে দেবেন বাংলাদেশের সরকারপ্রধান। এই সফরে জাপানের সঙ্গে বাংলাদেশের কয়েকটি সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হবে বলেও আশা করা হচ্ছে।

২০২২ সালের নভেম্বর মাসের শেষ দিকে জাপান সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে শেষ মুহূর্তে তা স্থগিত হয়েছিল। এর আগে প্রধানমন্ত্রী ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ ও ২০১৯ সালে জাপান সফর করেছিলেন। সেই হিসাবে এটি প্রধানমন্ত্রীর ষষ্ঠ বার জাপান সফর।

এপ্রিল ২৪, ২০২৩ at ১৮:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ঢাপো/সুরা