চলতি মাসেই মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

সিনিয়র, বয়সভিত্তিক কিংবা নারী দল; সবসময়ই ফুটবল বিশ্বের আগ্রহের কেন্দ্রে থাকে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই। ফুটবলপ্রেমীদের জন্য সুখবর- চলতি মাসেই দেখা যাবে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মাঠের যুদ্ধ। কোপা আমেরিকার অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের ফাইনাল রাউন্ডে মুখোমুখি হবে দল দুটি।

ইকুয়েডরের মাঠ রদ্রিগো পাজ দেলগাদোতে আগামী ২৩ এপ্রিল বাংলাদেশ সময় ভোর ৬টায় মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৭ দল। রাউন্ড রবিন লিগের এ ম্যাচটি পরিণত হতে পারে শিরোপা নির্ধারণের ম্যাচও

ইকুয়েডরে আগামী ১২ এপ্রিল থেকে লাতিন আমেরিকার ছয় দেশ লড়াই করবে কোপা আমেরিকা অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের ১৯তম আসরে। ব্রাজিল-আর্জেন্টিনা ছাড়াও ফাইনাল রাউন্ডে অংশ নেবে চিলি, ইকুয়েডর, প্যারাগুয়ে এবং ভেনেজুয়েলা। এ আসরে থাকছে না কোনো ফাইনাল ম্যাচ। শিরোপা নির্ধারণ হবে রাউন্ড রবিন লিগ পর্ব শেষেই। প্রতিটি দলের থাকবে পাঁচটি করে ম্যাচ। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল হবে চ্যাম্পিয়ন।

আরো পড়ুন :
> কুড়িগ্রামে ৮ বছর থেকে সাজাপ্রাপ্ত পালাতক আসামি রংপুর থেকে গ্রেফতার

ব্রাজিল-আর্জেন্টিনা যেহেতু শেষ দিন মাঠে নামবে, তাই তাদের ম্যাচটি অঘোষিত ফাইনালে পরিণত হওয়ার সুযোগ থাকছে বেশি। বিশেষ করে প্রথম চার ম্যাচ শেষে দুটি দল যদি টেবিলের প্রথম দিকে অবস্থান করে নিতে পারে।

এদিকে ফাইনাল রাউন্ডের টিকিট নিশ্চিত করার আগে এ দুই দলকে উতরাতে হয়েছে গ্রুপ পর্বের বাধা। প্রতিবারের মতো এবারও অনূর্ধ্ব-১৭ কোপা আমেরিকায় অংশ নিয়েছিল ১০টি দল। যেখানে পাঁচটি করে দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলেছে গ্রুপ পর্বের ম্যাচ। গ্রুপ ‘এ’ থেকে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান ধরে রেখে ফাইনাল রাউন্ডে উঠেছে ব্রাজিল। এ গ্রুপের অপর দুই দল হচ্ছে চিলি ও স্বাগতিক ইকুয়েডর।

অন্যদিকে, গ্রুপ ‘বি’ থেকে শীর্ষে থেকে ফাইনাল রাউন্ড নিশ্চিত করেছে আর্জেন্টিনা। গ্রুপের অপর দুই দল হচ্ছে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা।

টুর্নামেন্টটিতে সর্বোচ্চ ১২ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। আর্জেন্টিনা শিরোপা ঘরে তুলেছে চার বার। একবার করে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে কলম্বিয়া ও বলিভিয়া।

এপ্রিল ১০, ২০২৩ at ১৪:০৯:০০(GMT+06)
দেশদর্পণ/আক/ক্রডে/মোমেহা