পাইকগাছায় ঈদে খাদ্য সহায়তা পাবে ২১৫৪৪ অতি দরিদ্র পরিবার

ছবি- সংগৃহীত।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সারা দেশের ন্যায় ভিজিএফ কর্মসূচির আওতায় সরকার প্রদত্ত খাদ্যপণ্য সহায়তা পাচ্ছেন খুলনার পাইকগাছা উপজেলার ১০টি ইউনিয়নে ২১হাজার ৫শ ৪৪টি অতি দরিদ্র পরিবার।

বৃহস্পতিবার (৬এপ্রিল) এ তথ্য নিশ্চিত করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইমরুল কায়েস জানান, পবিত্র ঈদুল ফিতর ২০২৩ উদযাপন উপলক্ষে ভিজিএফ কর্মসূচির আওতায় সারা দেশের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি এবং ৩২৯টি পৌরসভার জন্য ১২ লাখ ৫৩ হাজার ৮৫১টিসহ সর্বমোট ১ কোটি ৩৩ লাখ ৫৪০টি ভিজিএফ কার্ডের বিপরীতে কার্ডপ্রতি ১০ কেজি হারে চাল প্রদানের লক্ষ্যে এক লাখ তিনশ’ ত্রিশ দশমিক পাঁচ চার শূন্য টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার।

এরই ধারাবাহিকতায় পাইকগাছা উপজেলার সর্বোমোট বরাদ্দকৃত ২১হাজার ৫শ ৪৪টি কার্ড ইউনিয়ন ভিত্তিক জনসংখ্যা হারে বিভাজনের জন্য তালিকা প্রদানে স্ব স্ব ইউপি চেয়ারম্যানদেরকে পত্র প্রদান করা হয়েছ।উপজেলার সবকটি ইউনিয়ন পরিষদ হতে প্রদত্ত তালিকা প্রাপ্তির পর সভায় অনুমোদনের প্রস্তাব করা হবে।

তদ্মধ্যে উপজেলার হরিঢালী ইউনিয়নে ২হাজার ১শ ৭৫টি , কপিলমুনি ইউনিয়নে ৩ হাজার ৬৬টি, লতায় ১ হাজার ৮টি, দেলুটি ১ হাজার ৪শ ৪৫টি, সোলাদানায় ২ হাজার ৭২টি, লস্করের ১ হাজার ৯শ ১টি, গদাইপুরের ১ হাজার ৮শ ২৭টি, রাড়ুলীর ২ হাজার ৪শ ২৯টি, চাঁদখালীর ৩ হাজার ৫শ ৫টি, গড়ইখালির ২ হাজার ১শ ১৮টি অতি দরিদ্র পরিবার পাবেন ভিজিএফ কর্মসূচির চাল।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম বলেন, ভিজিএফ বরাদ্দের ক্ষেত্রে দুস্থ, অতি দরিদ্র ব্যক্তি বা পরিবারকে এ সহায়তা প্রদান করতে হবে। তবে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

আরো পড়ুন :
> বৃষ্টির কারণে পাইকগাছার তরমুজ চাষীরা সর্বশান্ত
> ফুুলবাড়ী বিজিবি সদর দপ্তরের আয়োজনে অসহায়দের মাঝে, ইফতার ও রাতের খাবার বিতারণ

পাশাপাশি উপকারভোগীদের তালিকা প্রণয়নের ক্ষেত্রে একই পরিবার বা ব্যক্তি ভিজিএফ কার্ড বরাদ্দ না পায় সে বিষয়ে সংশ্লিষ্ঠ ইউনিয়নের ইউপি সদস্য ও চেয়ারম্যানদের মাথায় রেখে তালিকা প্রণয়নের আহ্বান জানিয়ে উপকারভোগী নির্বাচনে শতকরা ৭০ জন নারীদেরকে অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে জানিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তদারকিসহ সঠিক পরিমানে খাদ্যশস্য বিতরণের নির্দেশনার কথাসহ এ ব্যাপারে যে কেউ যে কোন প্রকার অনিয়ম করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার কথা জানান তিনি।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে খাদ্যপণ্য সহায়তা প্রদানের লক্ষ্যে উপজেলা ও পৌরসভাওয়ারি বিতরণের জন্য এক লাখ তিনশ’ ত্রিশ দশমিক পাঁচ চার শূন্য টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে সোমবার (৪ এপ্রিল) এ বরাদ্দ প্রদান করা হয় । একই সঙ্গে ভিজিএফ চাল আগামী ২৮ এপ্রিলের মধ্যে বিতরণ নিশ্চিত করতে জেলা প্রশাসকগণকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

এপ্রিল ০৭, ২০২৩ at ২১:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ইহ/সুরা