অতিরিক্ত সোডিয়ামই লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ!

ছবি- সংগৃহীত।

অতিরিক্ত লবণ শরীরে জন্য ক্ষতিকর বলেই আমরা জানি৷ কিন্তু লবণ কেন, কীভাবে, কোন মানুষের ওপর কতটা প্রভাব রাখে, সে বিষয়ে বিস্তারিত জ্ঞান অনেকেরই নেই। অথচ আধুনিক জীবনযাত্রায় সে বিষয়ে ধারণা থাকা জরুরি। বহু অস্বাস্থ্যকর খাবারে থাকা অতিরিক্ত সোডিয়ামই মৃত্যু ডেকে আনছে লাখ লাখ মানুষের।

এই পরিস্থিতিতে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। ২০২৫ সালের মধ্যেই অতিরিক্ত সোডিয়াম গ্রহণের প্রবণতা ৩০ শতাংশ পর্যন্ত কমানোর লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

জার্মান নিউট্রিশন সোসাইটি দিনে ৬ গ্রামের কম লবণ খাবার পরামর্শ দিচ্ছে৷ অথচ একটি পিৎজার মধ্যেই ১০ গ্রাম পর্যন্ত লবণ থাকে৷ ফলে মানুষ একটি মাত্র পদেই প্রায় দ্বিগুণ লবণ খেয়ে নিচ্ছেন। প্রয়োজনের অতিরিক্ত সোডিয়াম শরীরে গেলেই হৃদরোগ, স্ট্রোক, অসময়ে মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

অথচ সারা বিশ্বে মানুষ গড়ে দৈনিক ১০.৮ গ্রাম সোডিয়াম গ্রহণ করেন। যেখানে ‘হু’-র বেঁধে দেয়া মাত্রা দিনে ৫ গ্রামেরও কম। এই পরিস্থিতিতে পথ দেখাচ্ছে ব্রাজিল, মেক্সিকো, চিলি, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, উরুগুয়ে, চেক রিপাবলিক, স্পেনের মতো ৯টি দেশ।

আরো পড়ুন:
> ওয়ানডে বিশ্বকাপের তারিখ ঘোষণা আইসিসির
> শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান-পাকিস্তান

এই দেশগুলো সোডিয়ামের মাত্রা বেঁধে দিয়েছে। বাকি দেশগুলোর ক্ষেত্রে পরিস্থিতি আশঙ্কাজনক। বিশ্বের মাত্র ৫ শতাংশ মানুষ মাত্র।

মার্চ ২২, ২০২৩ at ১৭:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নদি/সুরা