ওয়ানডে বিশ্বকাপের তারিখ ঘোষণা আইসিসির

ছবি- সংগৃহীত।

আগামী অক্টোবরে ভারতে শুরু হচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। এবার জানা গেল বিশ্বকাপ শুরু-শেষের তারিখ এবং ফাইনাল ম্যাচের ভেন্যুও!

জনপ্রিয় ক্রীড়া ওয়েবসাইট ‌‌‌‘ক্রিকইনফো’ জানিয়েছে, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে ৫ অক্টোবর থেকে, ফাইনাল ১৯ নভেম্বর। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচ।

৪৬ দিন ধরে চলবে প্রতিযোগিতা। ১০ দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের তিনটি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা হবে। বিশ্বকাপের ম্যাচগুলো হবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট ও মুম্বইয়ে। কোন শহরে কোন দল খেলবে, সে সব এখনো চূড়ান্ত হয়নি।

সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে আইসিসি। কিন্তু এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু সমস্যার জন্য সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে। একাধিক কারণে ভারত সরকারের কাছ থেকে প্রতিযোগিতা আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের।

প্রধান দু’টি কারণ হলো- প্রতিযোগিতার কর ছাড় ও পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর। ভারত সরকার প্রথমে জানিয়েছিল, বিশ্বকাপ থেকে আয়ের ওপর ১০.৯২ শতাংশ কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সেই কর মওকুবের জন্য আবেদন করেছিলেন বিসিসিআই কর্মকর্তারা।

আরো পড়ুন:
>শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান-পাকিস্তান
>রানীশংকৈলে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৩৯টি ল্যাপটপ বিতরণ

অন্য দিকে, রাজনৈতিক জটিলতার প্রভাব রয়েছে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কে। ২০১৩ সালের পর আইসিসির প্রতিযোগিতা ছাড়া ভারতের মাটিতে পাকিস্তান দলকে খেলার অনুমতি দেওয়া হয়নি।

বন্ধ রয়েছে দ্বিপক্ষীয় সিরিজও। স্বাগতিক ভারতসহ এখন পর্যন্ত বিশ্বকাপের ৭টি দল চূড়ান্ত হয়েছে। বিশ্বকাপ নিশ্চিত করেছে বাংলাদেশ, ইংল্যান্ড, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং পাকিস্তান।

মার্চ ২২, ২০২৩ at ১০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/যু/সুরা