কাতারের নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ

কাতারের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি। দেশটির শাসক শেখ তামিম বিন হামাদ আল থানি তাকে নিযুক্ত করেছেন। এর আগে দেশটির প্রধানমন্ত্রী শেখ খালিদ বিন খলিফা বিন আবদেলআজিজ আল থানি পদত্যাগ করেন।

মঙ্গলবার (০৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। আমিরের কার্যালয় শেখ খলিফা বিন হামাদ বিন খলিফা আল থানিকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি ২০১৬ সালে দেশের পররাষ্ট্রমন্ত্রী হন। তার পরের বছরই জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ তুলে কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

প্রতিবেদনে আরও বলা হয়, নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ ২০১৬ সাল থেকে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। সাড়ে তিন বছর সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিশরের অবরোধকালে তিনি দেশকে পথ দেখান এবং পরিচিত মুখ হয়ে ওঠেন।

অপরদিকে শেখ খালিদ ২০২০ সালের জানুয়ারিতে আমিরি দিওয়ানের প্রধান হন। এরপর তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়। এদিন আমিরের কার্যালয় শেখ খলিফা বিন হামাদ বিন খলিফা আল থানিকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে।

আরো পড়ুন:
> ঠাকুরগাঁওয়ে ট্রাফিক পুলিশের উদ্যোগে গণসচেতনামূলক প্রচারণা অনুষ্ঠিত
> যশোরে ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে শ্রমিক লীগ

২০২১ সালে কাতারে দুই-তৃতীয়াংশ অ্যাডভাইজরি শুরা কাউন্সিলের জন্য সর্বপ্রথম আইন পরিষদের নির্বাচন হয়। শুরা কাউন্সিলের আইন প্রণয়ন ক্ষমতা রয়েছে।

মার্চ ০৭, ২০২৩ at ২১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/সুরা