ঢাকায় আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী

ছবি- সংগৃহীত।

বাংলাদেশে আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো। সোমবার (২৭ ফেব্রুয়ারি) তিন দিনের সফরে ঢাকায় আসছেন তিনি।

ঢাকা সফরকালে তিনি আর্জেন্টাইন দূতাবাস খোলার ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে। এছাড়াও দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে তিনটি সমঝোতা চুক্তি সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। সফরের সময় পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস বা কনসুলার অফিস খুলতে পারেন বলে জানা গেছে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমকে বলেন, আর্জেন্টিনার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর অনেক সুযোগ রয়েছে। কিন্তু এ মুহূর্তে দূতাবাস খোলার ঘোষণা আসলে রাজনৈতিক সম্পর্ক বাড়বে। দূতাবাস খুললে অনেক সম্ভাবনার সুযোগ তৈরি হবে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দেশটির ফুটবল দলের জন্য বাংলাদেশকে যে ভালোবাসা ও সমর্থন দেখিয়েছে, এ বিষয়টি দূতাবাস খোলার সিদ্ধান্তে প্রভাব রেখেছে। সান্তিয়াগো ক্যাফিয়েরোর সফরে অর্থনৈতিক কূটনীতির বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

আরো পড়ুন:
> গোয়েন্দা অভিযানে মাদকসহ আসামি আটক
> তাড়াইলে এনায়েত মার্কেটে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

সেই সঙ্গে আন্তর্জাতিক ফোরামগুলোকে একে-অপরের সহযোগিতা নিয়ে কথা হবে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফর সামনে রেখে দেশটির নয়াদিল্লির দূতাবাসের উপরাষ্ট্রদূত ফ্রাঙ্কো সেনিলিয়ানির নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত ৩০ জানুয়ারি ঢাকা সফর করেন। সে সময় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফর চূড়ান্ত হয়।

ফেব্রুয়ারি ২৬.২০২৩ at ১১:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর