কুবির অভ্যন্তরীণ সড়কে ফের ফাঁটল ধরেছে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অভ্যন্তরীণ সড়কের বিভিন্ন জায়গায় ফের ফাঁটল দেখা দিয়েছে। নিয়মিত তদারকি না থাকা এবং নিয়ম ভঙ্গ করে অতিরিক্ত ওজনের ট্রাক প্রবেশ করানোয় বিভিন্ন স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে রড ও সিমেন্টের আস্তরণ ক্ষয় হয়ে রাস্তায় উঁচু-নিচু তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চ, কেন্দ্রীয় মসজিদ, শহীদ মিনার এবং ক্যাফেটেরিয়ারসহ বিভিন্ন স্থানে এ ফাটল দেখা দিয়েছে। এর আগেও এসব স্থানে ফাঁটল দেখা দিলে সংস্কার করা হয়। তবে সেটিও কাজেও আসেনি। এতে ভবিষ্যতে বহুমুখী সমস্যা দেখা দিতে পারে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রশাসনিক সূত্রে জানা যায়, ২০১৯ সালের শেষের দিকে প্রায় ২ কোটি টাকা ব্যয়ে অভ্যন্তরীণ সড়কটি বাস্তবায়ন করেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। কিন্তু নির্মাণ শেষ হওয়ার কয়েক মাসের মাথায় রাস্তায় ফাটল দেখা দেয়। পরে বিষয়টি নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে সমালোচনার মুখে ভাঙ্গনের স্থানে ঢালাই দিয়ে রাস্তা মেরামত করে প্রশাসন।

এ নিয়ে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী শাহাদাত হোসন বলেন, প্রতিনিয়ত এই সড়ক দিয়ে শিক্ষার্থী বাস যাতায়াত করে। ছুটির দিনে দর্শনার্থীদের গাড়িও দেখা যায় ক্যাম্পাসজুড়ে। প্রশাসন যদি কোন উদ্যোগ না নেয় তা বড় ভাঙ্গনে পরিণত হবে এবং যাতাযাতে অনুপযোগী হয়ে পড়বে। যা ক্যাম্পাসের সৌন্দর্যকেই নষ্ট করবে।

আরো পড়ুন:
>‘ধামইরহাট প্রিমিয়ার লীগ’ টি-টোয়েন্টি ক্রিকেট টূর্নামেন্টের উদ্বোধন
>চৌগাছার কপোতাক্ষ নদের সেতুর উপর পার্কিং, চলাচলে বাড়ছে ঝুঁকি

এ বিষয়ে প্রকৌশল এস. এম. শহিদুল হাসান বলেন, সড়ক নির্মাণ করার পর পর্যাপ্ত সময়ের আগে শিক্ষক ডরমিটরি, বঙ্গবন্ধু হল নির্মাণের যানবাহন এবং শিক্ষার্থী পরিবহন চলাচলের ফলে রাস্তায় ফাটল দেখা দিয়েছে। এখন যদি প্রশাসন রাস্তা সংস্কারের জন্য অর্থ প্রদান করে তাহলে আমরা সংস্কার করব। এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী বলেন, আমি কালকে সরেজমিনে গিয়ে দেখব।উপ-উপাচার্য ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, এই বিষয়ে আমি কিছু বলতে পারব না৷

ফেব্রুয়ারি ১৭.২০২৩ at ১৯:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর