চৌগাছার কপোতাক্ষ নদের সেতুর উপর পার্কিং, চলাচলে বাড়ছে ঝুঁকি

চৌগাছা শহর ঘেষা কপোতাক্ষ নদের উপর নির্মিত সেতু জনসাধারনের ব্যবহারের জন্য দিন দিন চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সেতুর দুই পাশের সড়কে যাত্রীবাহি বাস ট্রাক জমা রাখা, পূর্বপাশে বাস, ইজিবাইক ও ভ্যান স্টান্ড এবং মুল সেতেুর উপরে সব ধরনের যানবাহন পাকিং যেন নিয়মে পরিনত হয়েছে। ইচ্ছাকৃত ভাবে যারা জনদূর্ভোগ সৃষ্টি করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীসহ সাধারন পথচারীরা।

চৌগাছা বাজারের পশ্চিম পাশ দিয়ে প্রবাহমান মহাকবি মাইকেল মধুসুধন দত্তের কপোতাক্ষ নদ। এ অঞ্চলের মানুষের যাতায়াতের সুবিধার্থে নদের উপর জরাজির্ন বেইলি ব্রিজ ভেঙ্গে নির্মান করা হয় একটি দৃষ্টিনন্দন সেতু। সেতু নির্মানের ফলে কৃষক থেকে শুরু করে স্কুল কলেজের শিক্ষার্থী সকলের মাঝে স্বস্তি ফিরে আসে। সেতুটি চলাচলের জন্য খুলে দেয়ার পর এর দুই পাশের সড়কসহ মুল সেতু ছিলো অত্যান্ত পরিস্কার পরিচ্ছন্ন।

কিন্তু কিছু দিন যেতে না যেতেই সেতুর দুই পাশের সড়ক চলে যায় বাস ও ট্রাক মালিকদের দখলে। বিশেষ করে সেতুর পশ্চিম পাশের সড়কের ধারে বাস ট্রাক জমা রাখার একটি নতুন ঠিকানা হয়ে উঠে। অপর দিকে সেতুর পূর্বপাশে গড়ে উঠে বাস স্টান্ড, ব্যাটারী চালিত ভ্যান ও ইজিবাইকের স্টান্ড। পূর্বপাশে চার রাস্তার মোড়, একটি সেতুতে উঠার, একটি সড়ক সরকারী হাইস্কুলে, একটি যশোর অভিমুখে এবং অপরটি ঝিকরগাছা অভিমুখে।

গুরুত্বপূর্ণ এই স্থানটি বাস, ইজিবাইক আর ভ্যানের দাপটে অসহায় মানুষ। বিশেষ করে অফিস দিনে স্কুল কলেজের শিক্ষার্থীসহ সব ধরনের মানুষের অসহনীয় কষ্ট ভোগ করতে হচ্ছে। সপ্তাহে সোম, শুক্র ও বুধবার বসে চৌগাছার প্রধান কাঁচা বাজার। বাজারে আগত চাষিদের এই চৌরাস্তার মোড়ে এসে চরম বিপাকে পড়তে হয়। কখনও কখনও সৃষ্টি হয় বড় ধরনের যানযট আর ছোটখাটো দূর্ঘটনা তো লেগেই আছে।

এদিকে মুল সেতুর উপরে সব ধরনের যানবাহন পাকিং করা যেন নিয়মে পরিনত হয়েছে। দিনের বেশির ভাগ সময় কোন না কোন যানবাহন সেতুর উপর পাকিং করা হচ্ছে। একপাশে যখন কোন যানবাহন রাখা হচ্ছে তখন অপর পাশে একটি বাস কিংবা ট্রাক চলা কষ্টকর হয়ে উঠে। এ সময়ে পায়ে হাটা বা সাইকেল মটরসাইকেল চালককেও পড়তে হচ্ছে বিপাকে। সাপ্তাহিক হাটের দিনে পাকিং ভয়াবহ আকার ধারন করছে বলে জানান স্থানীয়রা। স্কুল শিক্ষার্থী সিয়াম হোসেন, কলেজ শিক্ষার্থী সাথি খাতুন বলেন।

আরো পড়ুন:
>চুয়াডাঙ্গার নজরুল স্মৃতি সংসদ হতে সম্মাননা পেলেন চৌগাছার চার কবি
>পাইকগাছায় রাস্তার মাঝে বৈদ্যুতিক খুঁটি, দুর্ভোগে এলাকাবাসী

ব্রিজের উপর যানবাহন পাকিং করায় আমাদের চলাচলে সমস্যা সৃষ্টি হচ্ছে এটি বন্ধ করা জরুরী। কৃষক হযরত আলী, শফিয়ার রহমান বলেন, ব্রিজের উপর কেন যানবাহন রাখা হয় আমাদের বুঝে আসে না। এরফলে ব্রিজে চলাচল উঠা নামা সবার জন্যই ঝুকিপূর্ণ। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া দরকার।

ফেব্রুয়ারি ১৭.২০২৩ at ১৯:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর