কানের দুলে শোনা যাবে গান, বলা যাবে কথাও!

ছবি- সংগৃহীত।

কানের দুল ব্যবহারেই শোনা যাবে গান, বলা যাবে কথা। এমনই এক অলঙ্কার তৈরি করেছে মার্কিন প্রতিষ্ঠান নোভা। নাম দেয়া হয়েছে টেক জুয়েলারি। বিশেষ এই হেডফোনটি তৈরি করা হয়েছে মুক্তা দিয়ে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হয়েছে কানের দুলের আদলের এই হেডফোন।

সম্প্রতি লাস ভেগাসের এক মেলায় এই বিশেষ হেডফোনটি প্রদর্শন করে প্রযুক্তি প্রতিষ্ঠান নোভা। দীর্ঘদিন ধরেই টেক জুয়েলারি নিয়ে কাজ করছে কোম্পানিটি। নোভা’র সিইও লরেন্স নোভা বলেন, কানের সাথে ক্লিপের মতো আটকানো যাবে এটি। ব্লু-টুথ সিস্টেম থাকায় ফোনের সাথে সংযোগ করা যাবে। কথা বলা এবং গানও শোনা যাবে। দেখতেও খুব সুন্দর।

হালকা ওজনে তৈরি করা হয়েছে এই দুল জোড়া। এটি এক ধরনের স্টাড ইয়াররিংস। কানের ওপর চেপে বসে থাকে। তাই এই দুল সহজেই যেকোনো আউটফিটের সঙ্গে বহন করা যায়। দেখতেও চমৎকার লাগে। গোল্ড প্লেটেড এবং সিলভার প্লেটেড পিনের ওপরই মুক্তা বসানো হয়েছে। ওপর থেকে দেখে আর চার-পাঁচটি দুলের মতো লাগলেও, এর ভেতরেই রয়েছে অসাধারণ সেই টেকনোলজি।

নোভার অফিশিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারী সবাই এই কানের দুল ব্যবহার করতে পারেন। এতে আছে ব্লুটুথ ৫.২। কানের দুল পরার পর মোবাইলের সঙ্গে সংযোগ করতে হবে অন্যান্য ব্লুটুথ ইয়ারবাডসের মতোই। তারপরই ব্যবহার করা যাবে।

আরো পড়ুন:
>কেরু চিনিকলে আখ মাড়াই বন্ধ, এবারও লোকসানের শঙ্কা
>আন্তর্জাতিক মানের শিক্ষায় শিক্ষকদের এগিয়ে আসতে হবে: স্বপন

চার্জিং কেসে চার্জ করার পরে ১৮ ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা যাবে। এই দুল তৈরি করতে নিকেল ব্যবহার করা হয়নি। গোল্ড প্লেটেড এবং সিলভার প্লেটেড দুল পাবেন আপনি। দুই রকমের দুলের দামে হেরফেরও আছে। গোল্ড প্লেটেড এই মুক্তার স্টাডসের দাম, ৬৯৫ ইউরো অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যা ৮১ হাজার টাকার বেশি। আর সিলভার প্লেটেড মুক্তার স্টাডসের দাম, ৫৯৫ ইউরো, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭০ হাজার টাকা।

ফেব্রয়ারি ০৩.২০২৩ at ২০:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর