কেরু চিনিকলে আখ মাড়াই বন্ধ, এবারও লোকসানের শঙ্কা

ছবি- সংগৃহীত।

চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী দর্শনা কেরু এন্ড কোম্পানি চিনিকল স্মরণকালের সর্বনিম্ন রেকর্ড পরিমাণে আখ মাড়াই করেছে। ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত চিনিকলটির দীর্ঘ ৮৪ বছরের মধ্যে এবারের মাড়াই মৌসুমে উৎপাদন সর্বনিম্ন রেকর্ড করেছে। বড় ধরনের কোনো যান্ত্রিক ত্রুটি ছাড়াই আখের অভাবে দর্শনা কেরু চিনিকলে আখ মাড়াই আনুষ্ঠানিকভাবে বন্ধ করা হয়েছে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় ২০২২-২৩ মৌসুমের মাড়াই বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। এরআগে গতবছরের ২৩ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল কেরু চিনিকলে আখ মাড়াই। কেরু চিনিকল সূত্র জানায়, চলতি বছরে কারখানাটিকে চিনি আহরণের লক্ষ্যমাত্রা ঠিক করে দিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন। নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী সাড়ে ছয় শতাংশ চিনি আহরণের হিসাব ধরে ৫৩ কার্যদিবসে ৬২ হাজার টন আখ মাড়াই করতে হবে।

এতে চিনি উৎপাদন হবে তিন হাজার ৮৮৪ টন। কিন্তু আখের অভাবে ৪২ দিনে (শুক্রবার পর্যন্ত) মাত্র ৪৬ হাজার ৯৩৭ টন আখ মাড়াই করে দুই হাজার ২৭০ টন চিনি উৎপাদন করা গেছে। অর্থাৎ চিনি আহরণের হার পাঁচ শতাংশ। এতে চিনিকারখানা এবারও লোকসানের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

আরো পড়ুন:
>আন্তর্জাতিক মানের শিক্ষায় শিক্ষকদের এগিয়ে আসতে হবে: স্বপন
>১০ বিভাগে বিএনপির ‍বিক্ষোভ সমাবেশ শনিবার

এ বিষয়ে কেরু অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ হোসেন বলেন, আখের অভাবে মাড়াই বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে এবারও লোকসানে পড়তে পারে দেশের চিনিখাত। এ বিষয়ে পরবর্তী সময়ে বিস্তারিত জানানো সম্ভব হবে।

ফেব্রয়ারি ০৩.২০২৩ at ১৯:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর