২০ কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল হ্যাক

ছবি- সংগৃহীত।

হ্যাকাররা প্রায় ২০ কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস চুরি করে সেগুলো একটি অনলাইন হ্যাকিং ফোরামে প্রকাশ করেছেন। বৃহস্পতিবার এক নিরাপত্তা গবেষকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। ইসরায়েলি সাইবারনিরাপত্তা-নিরীক্ষা প্রতিষ্ঠান হাডসন রকের সহ-প্রতিষ্ঠাতা অ্যালন গাল সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইনে মন্তব্য করেন, ‘এটা আমার দেখা সবচেয়ে উল্লেখযোগ্য তথ্য ফাঁসের ঘটনাগুলোর অন্যতম’।

২৪ ডিসেম্বর প্রথম বারের মতো এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন অ্যালন। তবে টুইটার এখনও এ প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করেনি। বিষয়টি নিয়ে তদন্ত বা এর সমাধানে কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কী না, সে বিষয়েও টুইটার নিরব আছে।

বুধবারে হ্যাকার ফোরামে ব্যবহারকারীদের তথ্য প্রকাশ করা হলে অনলাইনে স্ক্রিনশট ছড়িয়ে পড়ে। তবে টুইটারসহ অন্যান্য সামাজিক মাধ্যমে হ্যাকার ফোরামের পোস্টের স্ক্রিনশট ভাইরাল হয়েছে। কারা এই হ্যাক করেছে বা কোথা থেকে হ্যাকিং হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

বেশ কয়েকটি মিডিয়া প্রতিবেদনে দাবি করা হয়েছে , টুইটারে ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনাটি ইলন মাস্ক কোম্পানির দায়িত্ব নেয়ার আগেও ঘটেছে। যদিও এত বড় ডেটা চুরির ঘটনা নিয়ে মুখ খোলেনি টুইটার কর্তৃপক্ষ।

আরো পড়ুন :
>সুরাইয়া খাতুন মোহনা চিকিৎসক হতে চাই
>Crash অর্থ কী?

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে একই ধরনের ঘটনা সামনে এসেছিল। ওই সময় প্রায় ৪০ কোটি ব্যবহারকারীর ডেটা চুরি হয়েছিল। গত বছরের এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর থেকেই টুইটারে একাধিক পরিবর্তন আনার কথা বলেছিলেন তিনি। এরমধ্যে অন্যতম ছিল ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা।

জানুয়ারি ০৬.২০২৩ at ১৬:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর