আগামী মার্চে ভারত থেকে আসবে আদানির বিদ্যুৎ: নসরুল হামিদ

ছবি: সংগৃহীত

আগামী মার্চে ভারতের ঝাড়খন্ডে নির্মাণাধীন আদানি বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ বাংলাদেশে আসবে’ বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার (৩ জানুয়ারি) আদানি পাওয়ার লিমিটেডের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন শেষে এ কথা জানান তিনি। নসরুল হামিদ জানান, ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ দেওয়ার জন্য ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। মার্চের মাঝামাঝি সময় থেকে বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে। এ সময়ে প্রথম ইউনিট থেকে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যেতে পারে।

আরো পড়ুন:
> ভয়নগরে সাবেক ইউপি চেয়ারম্যানকে মারপিট ; গুলি করে হত্যাচেষ্টার অভিযোগ
> র্দীঘমেয়াদী ড্রোন হামলার পরিকল্পনা করছে রাশিয়া: জেলেনস্কি

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে আগামী গ্রীষ্মের চাহিদা পূরণে আরও বিদ্যুৎ প্রয়োজন। জ্বালানির বিকল্প উৎসও আমরা খুঁজছি। সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি। এ সময় আরও উপস্থিত ছিলেন, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান। ভারতের জ্বালানি খাতের কোম্পানি আদানি পাওয়ারের কাছ থেকে বিদ্যুৎ ক্রয়ে ২০১৭ সালে চুক্তি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এর আগে ২০১৫ সালের ১১ আগস্ট সমঝোতা স্মারক সই করে বিপিডিবি। এ ছাড়া এই চুক্তির আওতায় ২০১১ সালে ভারত-বাংলাদেশের মধ্যে সহযোগিতামূলক ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্ট সই হয়।

এ চুক্তির আওতায় বিপিডিবিকে ১ হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে আদানি পাওয়ার (ঝাড়খণ্ড)। ২৫ বছর মেয়াদি এ চুক্তির আওতায় বাংলাদেশের ব্যয় হবে ১ লাখ ৯০ হাজার ৯৭৫ কোটি টাকা। এতে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৬১ সেন্ট, যা বাংলাদেশির মুদ্রায় ৬ টাকা ৮৯ পয়সা।

জানুয়ারি ০৩, ২০২৩ at ২০:১৯:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস