বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের, সিরাজগঞ্জ জেলা শাখার র‌্যালী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাজুসের সাবেক সভাপতি ও চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায় বলেছেন, এক সময় স্বর্ণশিল্পের গৌরবময় ঐতিহ্য ছিল। সেই ব্যবসার ঐতিহ্যকে ফিরিয়ে আনার জন্য জুয়েলারী সেক্টরের নেতৃবৃন্ধরা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। স্বাধীনতার পর এই জুয়েলারী শিল্পের জন্য নীতিমালা না থাকা এবং সরকারের পৃষ্ঠপোষকতা না পাওয়ার কারণে এই শিল্পটি ধ্বংসের দাঁড়প্রান্তে চলে গিয়েছিল। সেই ঐতিহ্য ব্যবসা ফিরে আনার জন্য সারাদেশের স্বর্ণ ব্যবসায়ীদের একই ছাতার নিচে আনার চেষ্টা করা হচ্ছে।

সোমবার (২ জানুয়ারী) দুপুরে শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) সিরাজগঞ্জ জেলা শাখা আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দিলীপ কুমার রায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রী একটি নীতিমালা দিয়েছেন। সেই নীতিমালাটি বাস্তবায়ন করার জন্য আমাদেরকে যুগোপযোগী সিদ্ধান্ত নিতে হচ্ছে। আর সিদ্ধান্ত নিতে হবে বলেই বর্তমান প্রেসিডেন্ট ঘোষণা করেছেন এই শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে আর বিদেশ থেকে পণ্য আমদানী নয়।

বাংলাদেশি শিল্প-ইন্ডাস্ট্রি গড়ে তুলে বেকার স্বর্ণ শিল্পীদের আবার এই শিল্পে ফিরিয়ে এনে নতুন কর্মযজ্ঞ শুরু করে এই দেশে স্বর্ণালংকার তৈরি করে দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে বাইরের দেশে স্বর্ণালংকার রপ্তানি করতে হবে।

বক্তারা আরও বলেন, দেশে স্বর্ণ কারখানা স্থাপিত হলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও স্বর্ণ রপ্তানি সম্ভব হবে। গার্মেন্টসের পরেই স্বর্ণশিল্প হবে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যম। বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি সন্তোষ কুমার কানুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গোবিন্দ কর্মকারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের সহ-সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন, যুগ্ম-সম্পাদক জয়নাল আবেদীন খোকন, সহ-সম্পাদক নারায়ণ চন্দ্র দে, কার্যনিবাহী সদস্য মো. রিপনুল হাসান, পরিত্র চন্দ্র ঘোষ, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সেলিম আহমেদ।

আরো পড়ুন:
>উত্তরার ৩ নং সেক্টরের, দি জুট বাড়ির বিরুদ্ধে রাজউক প্ল্যান না মানার অভিযোগ
>বগি লাইনচ্যুত, সারাদেশের সঙ্গে খুলনার রেল যোগাযোগ বন্ধ

এরআগে, সিরাজগঞ্জ জেলা শাখার আয়োজনে একটি বর্ণ্যাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়াম এসে শেষ হয়। এই র‌্যালী ও মতবিনিময় সভায় বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের জেলা ও বিভিন্ন উপজেলা শাখার সকল সদস্য ও নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

জানুয়ারি ০২.২০২৩ at ১৭:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর