মিয়ানমারে সু চির ৭ বছরের কারাদণ্ড

ছবি- সংগৃহীত।

মিয়ানমারের জান্তা সরকার নিয়ন্ত্রিত সেদেশের একটি আদালত গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে আরও সাত বছরের কারাদণ্ড দিয়েছে। আদালত বলেছে, দুর্নীতির পাঁচটি অভিযোগ প্রমাণ হওয়ায় কারাবন্দি সু চিকে এই দণ্ড দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের সেশন চলে খুবই গোপনে।যেখানে সু চিকে হাজির করা হয়।

গত বছরের ফেব্রুয়ারিতে এক সেনা অভ্যুত্থানে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী।তখন সু চিসহ তার দলের শীর্ষ নেতাদের গ্রেফতার করা হয়। আজ সু চির বিরুদ্ধে করা মামলার শেষ রায়ের জন্য দিন ধার্য ছিল। সেই অনুযায়ী এজলাসে কারাবন্দি নেত্রীর সাত বছরের কারাদণ্ড দেন মিয়ানমারের আদালত।

এর আগে কয়েকটি মামলার রয়ে মোট ২৬ বছরের কারাদণ্ড দেওয়া হয় মিয়ানমারের এই নারী নেত্রীকে। তবে এবার সর্বশেষ রায়ে আরও সাত বছরের কারাদণ্ড দেওয়া হলো তাকে। তবে এ বিষয়ে কথা বলতে চাইলে মিয়ানমারের সামরিক সরকারের মুখপাত্র তাৎক্ষনিক কোনো মন্তব্য করেননি।

আরো পড়ুন :
>শিবগঞ্জে সরকারি প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত
>ভারত ফেরত বাংলাদেশী পাসপোর্ট যাত্রীর শরীরে করোনা সনাক্ত 
>স্মৃতির পাতায় জাতীয় পার্টির বর্ষীয়ান নেতা আলহাজ্ব কুনু ভাই

শান্তিতে নোবেলজয়ী ৭৭ বছর বয়সী নেত্রী অং সান সু চিকে গত বছরের ১ ফেব্রুয়ারি বন্দি করে দেশটির সামরিক বাহিনী। সেদিনই জনগণের ভোটে নির্বাচিত সরকারকে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। এরপর থেকেই বন্দি জীবনযাপন করছেন সু চি।

সূত্র- রয়টার্স

ডিসেম্বর ৩০.২০২২ at ১৪:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর