চীন থেকে যুক্তরাষ্ট্রে গেলে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

চীন থেকে আসা ব্যক্তিদের জন্য বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষার নিয়ম জারি করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে, চীন থেকে কেউ যদি যুক্তরাষ্ট্রে ঢুকতে চান, তাহলে তাদের অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে এবং কোভিড নেগেটিভ হতে হবে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ডয়চে ভেলের প্রতিবেদনে এমন তথ্য জানা যায়।

আগামী বছরের ৫ জানুয়ারি থেকে এই নিয়ম চালু করছে যুক্তরাষ্ট্র। মার্কিন ফেডারেল স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, দুই বছরের বেশি বয়সী সব যাত্রীর করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া চীন, হংকং, ম্যাকাউ থেকে কোনো যাত্রী যুক্তরাষ্ট্রের বিমানে বসলে আগে করোনা পরীক্ষা করাতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ হলে তারা বিমানে চড়তে পারবেন।

মার্কিন স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য বিমানে ওঠার দুই দিন আগে কোভিড পরীক্ষা করতে হবে। আর যারা ফ্লাইটের ১০ দিন আগে করোনায় পজিটিভ এসেছে, তাদের নেগেটিভ সনদের প্রয়োজন হবে।

যুক্তরাষ্ট্র বলছে, ওয়াশিংটন পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাবে এবং প্রয়োজনে সমন্বয় করবে। পাশাপাশি করোনা পরিস্থিতি সম্পর্কে পর্যাপ্ত এবং স্বচ্ছ তথ্য সরবরাহ ব্যর্থ হওয়ার জন্য চীনকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। প্রকৃত অর্থে চীনে দৈনিক কতজন মারা যাচ্ছেন এবং শনাক্ত হয়েছেন তার সংখ্যা প্রকাশ বন্ধ করে দিয়েছে শি জিনপিং সরকার। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, চীনের হাসপাতালগুলো করোনা রোগীতে পরিপূর্ণ।

আরো পড়ুন :
>সরকার সব প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে, মেরামতের বিকল্প নেই
>সাইফুল্লাহ হত্যা মামলার প্রধান আসামী কুবির মুক্তিযুদ্ধ মঞ্চের সম্পাদক
>ক্ষেতলালে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

এদিকে ভারত, জাপান এবং দক্ষিণ কোরিয়াও একই সিদ্ধান্ত নিয়েছে। চীনে এখন করোনা ভয়ংকরভাবে ছড়াচ্ছে। সরকার তথ্য গোপন করছে বলে পশ্চিমা দেশগুলির অভিযোগ। মার্কিন কর্মকর্তারা সাংবাদিকদের বলেছেন, চীনে নতুন প্রজাতির ভাইরাস দেখা দিয়েছে বলে মনে করা হচ্ছে। কিন্তু তাদের হাতে যথেষ্ট তথ্য নেই। তাই এই ভাইরাস কতটা ভয়ংকর তা তারা বলতে পারছেন না।

ডিসেম্বর ২৯.২০২২ at ১৬:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর