এসএসসির ফরম পূরণ শুরু ১৮ ডিসেম্বর

আগামী বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী ১৮ ডিসেম্বর, যা চলবে ৪ জানুয়ারি পর্যন্ত। অনলাইনে ফি জমা দেওয়া যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আর বিলম্ব ফি-সহ অনলাইনে ফরম পূরণ চলবে ৭ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত। বিলম্ব ফি-সহ ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে ১০ জানুয়ারি পর্যন্ত। রোববার (১১ ডিসেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত ফরম পূরণের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষা সব বিষয়ে সংপ্তি সিলেবাসে অনুষ্ঠিত হবে। আইসিটি ছাড়া অন্যান্য বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। আর আইসিটি পরীক্ষা হবে ৫০ নম্বরে। এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে মোট ২ হাজার ১৪০ টাকা। ব্যবসয় শিক্ষা ও মানবিক বিভাগের জন্য মোট ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ২০ টাকা।

জরিমানা ছাড়া ফরম পূরণের ফি জমা দেয়া যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ৭ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি’সহ ফরম পূরণের ফি জমা দেয়া যাবে ১০ জানুয়ারি পর্যন্ত। এসএসসি পরীক্ষা ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা।

আরো পড়ুন:
কেশবপুরে অধিকতর সেবা নিশ্চিত করতে গ্রামীণফোন সেন্টারের উদ্বোধন
লালপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত
ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও সরবরাহ বন্ধের দাবিতে কৃষকদের মানববন্ধন

একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের পরীক্ষা প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। আর জিপিএ উন্নয়ন পরীার্থীদের ১০০ টাকা অনুমতি বা তালিকাভুক্তি ফি দিতে হবে।

ডিসেম্বর ১২.২০২২ at ১৫:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর