নেইমারকে দ্রুত সারিয়ে তুলতে নাসার প্রযুক্তির ব্যবহার

ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে ব্রাজিলের বড় ধাক্কা দলের প্রাণভোমরা নেইমার জুনিয়রের গোড়ালির ইনজুরি। তবে তাকে নিয়ে খুব বেশি দুশ্চিন্তার কিছু নেই। সেলেসাও তারকার ইনজুরি দ্রুত সারিয়ে তুলতে এবার বিশেষ প্রযুক্তি নিয়ে হাজির মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। খবর স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কারের।

কাতার বিশ্বকাপ মিশনের গ্রুপপর্বে গত ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচে চোটে পড়েন নেইমার। ম্যাচে কোনো গোলের দেখা না পেলেও, মাঝমাঠে দলকে তিনি রেখেছিলেন উজ্জ্বীবিত। সার্বিয়ার রক্ষণদুর্গে বার বার ছড়িয়েছেন ভীতি। আক্রমণ প্রতিহত করতে গিয়ে তাকে বেশ কয়েকবার ফাউল করে বসে ইউরোপের দলটি। ১২ ফাউলের মধ্যে একাই ৯ ফাউলের শিকার নেইমার শেষ পর্যন্ত ৮০ মিনিটে গোড়ালিতে অসহ্য যন্ত্রণা নিয়ে মাঠ ছাড়েন।

আরো পড়ুন:
মাছের খাবার সরবরাহে মিলল ৪৩ কেজি গাঁজা

পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা জানান, মচকে গেছে তার পায়ের গোড়ালি। আর তাতে তিনি অনিশ্চয়তায় পড়ে যান কাতার বিশ্বকাপে খেলা নিয়ে। তবে চিকিৎসকরা পরবর্তীতে জানিয়েছেন, সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে পারবেন না তিনি। অনিশ্চয়তা আছে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচেও। তবে নাসা এবার যে প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে, তাতে দ্রুত ইনজুরি কাটিয়ে মাঠে ফিরতে পারবেন নেইমার। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, নেইমারের ইনজুরি দ্রুত সারিয়ে তুলতে নাসা ‍‍`কমপ্রেশন বুট‍‍` নামে একটি বিশেষ প্রযুক্তি নিয়ে এসেছে।

বিশেষ এ বুট পায়ের চোট দ্রুত সারিয়ে তোলে। এ বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া, যা পায়ের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং মাংসপেশি এবং হাড়ের বিভিন্ন সমস্যা দ্রুত সারিয়ে তোলে। চিকিৎসা প্রযুক্তি প্রতিষ্ঠান ‍‍`নর্মাটেক‍‍` তাদের ওয়েবসাইটে জানিয়েছে, নতুন প্রজন্মের ‍‍`কমপ্রেশন বুট‍‍` সব অ্যাথলেটদের দ্রুত চোট কাটিয়ে উঠতে সহায়তা করে। পেশাদার অ্যাথলেটদের কাছে এ প্রযুক্তি বেশ জনপ্রিয় এবং কার্যকর।

ফলে আশা করাই যায়, নকআউটের আগেই ফিট নেইমারকে পাওয়া যাবে। তবে সুইজারল্যান্ডকে হারিয়ে ব্রাজিল শেষ ষোলো নিশ্চিত করলে কোচ তিতে হয়তো দলের প্রাণভোমরাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চাইবেন না। নিজেদের দ্বিতীয় ম্যাচে সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের নাইন সেভেন ফোর স্টেডিয়ামে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। গ্রুপপর্বে সেলেসাওদের শেষ ম্যাচ ক্যামেরুনের বিপক্ষে আগামী ২ ডিসেম্বর।

নভেম্বর ২৮, ২০২২ at ১৬:৫০:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস