রাশিয়া এবার ভয়াবহ দাবানলের কবলে

ভয়াবহ দাবানলের কবলে রাশিয়ার পশ্চিমাঞ্চল। রাজধানী মস্কো থেকে একশ মাইল দূরে বনাঞ্চলে ছড়িয়ে পড়া এ দাবানলে পুড়ে চলেছে একের পর এক বনাঞ্চল। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস। তবে তীব্র দাবদাহের কারণে আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না বলে জানিয়েছে দমকল বাহিনী। প্রাণহানির আশঙ্কায় সরিয়ে নেয়া হয়েছে সেখানকার বাসিন্দাদের।

গত শনিবার (২০ আগস্ট) রাশিয়ার রায়জান অঞ্চলের বনাঞ্চলে হঠাৎ শুরু হয় দাবানল। এতে ছড়িয়ে পড়া আগুনের লেলিহান শিখা গ্রাস করছে সবকিছু। গত দুদিন পুড়ে ছাই হয়ে গেছে কয়েক হাজার হেক্টর বনভূমি।

আগুন নিয়ন্ত্রণে দিনরাত এক করে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস। ভয়াবহ এ দাবানল বাগে আনতে ব্যবহার করা হচ্ছে ১৭টি এয়ারক্রাফট। তবে শুষ্ক আবহাওয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম অবস্থা দমকলকর্মীদের।

আরো পড়ুন:
সাতক্ষীরায় মানববন্ধনে নরেন্দ্র মুন্ডা হত্যার বিচারের দাবী
ইউক্রেনের পাশে থাকবে জার্মানি রুশ অভিযান না থামা পর্যন্ত

রাশিয়ার রায়জান অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর পাভেল মালকভ বলেন, পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে পড়ছে। আবহাওয়া খুবই শুষ্ক। তাপমাত্রা বেড়ে চলেছে প্রতিদিনই।

প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশঙ্কায় এরই মধ্যে সরিয়ে নেয়া হয়েছে আশপাশের বাসিন্দাদের। একে তো তীব্র দাবদাহ, তার ওপর ভয়াবহ দাবানল। দুয়ে মিলে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। রোববার (২১ আগস্ট) শহরটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩২ ডিগ্রি সেলসিয়াস।

আগস্ট ২২,২০২২ at ১০:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সট/এসএম