ইউক্রেনের পাশে থাকবে জার্মানি রুশ অভিযান না থামা পর্যন্ত

যেকোনো পরিস্থিতিতে ইউক্রেনের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছে জার্মানি। একই সঙ্গে ইউক্রেনের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে সমঝোতা না হলে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বলে সাফ জানিয়ে দেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান বন্ধ না হওয়া পর্যন্ত কিয়েভকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার বিষয়টি আবারও স্পষ্ট করেন জার্মান চ্যান্সেলর। রোববার (২১ আগস্ট) উন্মুক্ত এক মতবিনিময় অনুষ্ঠানে প্রশ্নের জবাবে তিনি ইউক্রেনকে সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

রাশিয়া তাদের বেপরোয়া আচরণ বন্ধ না করলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বলেও জানান জার্মান চ্যান্সেলর।

আরো পড়ুন:
এক পায়ে লাফিয়ে স্কুলে যাওয়া সুমাইয়াকে হুইল চেয়ারও নগদ অর্থ প্রদান করলেন হুইপ ইকবালুর রহিম এমপি
কালীগঞ্জে অবৈধ ডেন্টাল ক্লিনিকে ভ্রাম্যমান আদালতের হানা জরিমানা ২৫ হাজার টাকা

ওলাফ শলজ বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যা করছে তা অগ্রহণযোগ্য। রাশিয়া ইউক্রেনকে গিলে খেতে চায়, তা আমরা কখনো হতে দিতে পারি না।

এ সময় রাশিয়া-ইউক্রেন সমঝোতার বিষয়টি তুলে ধরে শলজ বলেন, পুরো অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় অভিন্ন চুক্তির কোনো বিকল্প নেই।

চ্যান্সেলর বলেন, রাশিয়ার ধারণা, এভাবেই একের পর এক হামলা করে ইউক্রেনের মতো দেশটিকে ধ্বংস করা যাবে। এটা পুতিনের ভুল ধারণা। নিষেধাজ্ঞা তখনই তুলে নেয়া হবে যখন পুতিন শান্তি প্রতিষ্ঠায় সম্মত হবে। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে হলে আলোচনার টেবিলে বসার কোনো বিকল্প নেই।

ভারী অস্ত্রশস্ত্রের পাশাপাশি যুদ্ধোত্তর ইউক্রেনের জন্যও আর্থসামাজিক খাতেও সাহায্য অব্যাহত রাখার কথা জানান শলজ।

 

আগস্ট ২২,২০২২ at ১০:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সট/এসএম