তেলের ডিপোতে ভয়াবহ আগুন, নিহত ১

বজ্রপাতে কিউবায়র একটি তেলের ডিপোতে আগুনের সূত্রপাত হয়। এতে একজন নিহত ও ১২১জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আগুন নেভাতে গিয়ে নিখোঁজ আরও ১৭ দমকলকর্মী। দেশটির পশ্চিমাঞ্চলের মাতানজাস প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। ইতোমধ্যে ওই এলাকা থেকে আরও ১ হাজার ৯০০ জনকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গেল শুক্রবার (৫ আগস্ট) মধ্যরাতে বজ্রপাতের এ ঘটনা ঘটে।

আরো পড়ুন :
শুল্কমুক্ত রফতানির সুবিধা পাবে বাংলাদেশ শতকরা ৯৯ শতাংশ পণ্য
বাংলাদেশ আবারও জয়ে ফিরল দাবা অলিম্পিয়াডে

এতে আগুন ধরে যায় একটি তেলের ট্যাংকে এবং সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে। প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তা লুইস আরমান্দো ওং শনিবার (৬ আগস্ট) সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জানান, ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কিউবার প্রেসিডেন্টের কার্যালয় থেকে টুইটারে জানানো হয়, পাঁচজনের অবস্থা গুরুতর। আরও অন্য তিনজনের অবস্থা আশঙ্কাজনক। প্রেসিডেন্টের কার্যালয় থেকে আরও জানানো হয়, হাভানার পূর্বে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত শিল্পাঞ্চল শহরটিতে এ দুর্ঘটনা ঘটে। ঘটনার পর থেকে ১৭ জন দমকলকর্মী এখনো নিখোঁজ। জানা যায়, তারা কাছাকাছি গিয়ে আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানাযায়, মাতানজাসের ওই শহরটিতে ১ লাখ ৪০ হাজার মানুষের বসবাস। জানা যায়, শনিবার (৬ আগস্ট) দ্বিতীয় আরও একটি ট্যাংকে আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। উদ্ধারকাজে নামানো হয় হেলিকপ্টার। কিউবা সরকার এক বিবৃতিতে বন্ধুপ্রতিম দেশগুলোর কাছ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তার আহ্বান জানিয়েছে। তার এক দিন পর দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল ধন্যবাদ জানিয়েছেন মেক্সিকো, ভেনেজুয়েলা, রাশিয়া, নিকারাগুয়া, আর্জেন্টিনা ও চিলির প্রতি, যারা সহযোগিতা করার ব্যাপারে সাড়া দিয়েছে।

আগষ্ট ০৭,২০২২ at ১২:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই