পুড়ে গেছে অনেক রপ্তানিপণ্য উদ্বেগে রপ্তানিকারকরা

সীতাকুণ্ডের কাশেম জুট মিলস সংলগ্ন বিএম কন্টেনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় রপ্তানিকারকদের মাঝে উদ্বেগ দেখা দিয়েছে। চট্টগ্রামের একাধিক ব্যবসায়ী ও শিল্পপতি উদ্বেগ প্রকাশ করে বলেছেন, মর্মান্তিক এই ঘটনায় অনেক রপ্তানিকারকের রপ্তানিপণ্য পুড়ে গেছে। এতে তারা বিপদে পড়বেন। বিএম কন্টেনার ডিপোর ধারণক্ষমতা ৭ হাজার টিইইউএস। সাড়ে চার হাজারের মতো কন্টেনার ছিল।

এর মধ্যে অনেক কন্টেনারে রয়েছে তৈরি পোশাকসহ বিভিন্ন ধরনের রপ্তানি পণ্য। রাত সাড়ে ১০টা নাগাদ একটি কন্টেনার থেকে সৃষ্ট অগ্নিকাণ্ডের পর বিস্ফোরণে অনেক কন্টেনার আগুনে পুড়ে গেছে। এতে কোটি কোটি টাকার রপ্তানিপণ্য পুড়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরো পড়ুন :
সীতাকুণ্ডের কন্টেনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ
হাসপাতালে স্বজনদের আহাজারি, হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা

কতগুলো কন্টেনার পুড়েছে বা নষ্ট হয়েছে তাৎক্ষণিকভাবে জানা না গেলেও আগুন অনেক কন্টেনারে ছড়িয়ে পড়েছে বলে বিএম কন্টেনার ডিপো-সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। রাত ১টার দিকে তারা বলেন, দাউ দাউ করে আগুন জ্বলছে। আগুনের ক্ষয়ক্ষতি নিরূপণ করা সম্ভব নয়। কী পরিমাণ কন্টেনার পুড়েছে বা নষ্ট হয়েছে তা নিরূপণ করতে সময় লাগবে।

বিষয়টি রপ্তানিকারকদের মাঝে আতংকের সৃষ্টি করেছে। একাধিক রপ্তানিকারক বলেন, তাদের অনেক টাকার পণ্য রয়েছে ডিপোতে। এসব কন্টেনার আজ-কালের মধ্যে জাহাজিকরণের কথা ছিল। ট্রান্সশিপমেন্ট পোর্ট হয়ে যাওয়ার কথা ছিল ইউরোপ, আমেরিকার বিভিন্ন দেশে। বর্তমান পরিস্থিতিতে সব হিসাব উলট পালট হয়ে গেছে।

জুন ০৫,২০২২ at ০৬:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দআ/রারি