তামিমের সেঞ্চুরির দিনে উজ্জ্বল বাংলাদেশ

লোকাল বয় তামিম ইকবালের সেঞ্চুরির দিনে বাংলাদেশ উজ্জ্বল সময় পার করেছে প্রথম টেস্টের তৃতীয় দিনে। তিন উইকেট হারিয়ে দলের রান তিনশ পার হয়েছে। তামিমের সেঞ্চুরির পর ফিফটি পেয়েছে আরও তিনজন। তবে দলের এমন ব্যাটিংয়ের দিনে নাজমুল হোসেন শান্তর ১ ও অধিনায়ক মোমিনুল হকের ২ রান দৃষ্টিকটু ঠেকেছে। এ দুজনের ব্যর্থতার পরও বাংলাদেশ কাটিয়েছে স্বস্তির দিন।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের রান ৩ উইকেটে ৩১৮। শ্রীলংকার প্রথম ইনিংসের রান পেরিয়ে যেতে বাংলাদেশের প্রয়োজন আর ৮০ রান। ক্যারিয়ারের দশম সেঞ্চুরিতে ১৩৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে হাতে ক্র্যাম্প করায় খেলায় বিরতি দেন তামিম ইকবাল। আবার ব্যাটিংয়ে নেমে ইনিংস আরও বড় করার সুযোগ তার আছে।

বাংলাদেশের শুরুর জুটিতে শতরান না পাওয়ার দীর্ঘদিনের আক্ষেপ মিটিয়ে মাহমুদুল হাসান জয়ের সঙ্গে ১৬২ রান যোগ করেন তামিম। জয়ের বিদায়ের পর শান্ত ও মোমিনুলও খুব দ্রুত বিদায় নেন। তাদের ব্যর্থতায় আরেকটি ধসের ইঙ্গিত দিচ্ছিল। তবে ব্যাটিং সহায়ক উইকেটে তা হতে দেননি তামিম, মুশফিকুর রহিম ও লিটনরা। চা বিরতির পর তামিম আর মাঠে নামেননি।

আরো পড়ুন :
বিশ্বে প্রতি তিন শিশুর দুজনই রোগাক্রান্ত: ইউনিসেফ
এবার বাড়ছে চালের দাম

মুশফিক ও লিটনের দৃঢ়তায় শেষ সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। দুজনই পেরিয়ে গেছেন ফিফটি। দিনের শুরুতে সহজ ফিফটি পান তামিম ও জয়। আগের দিন বিকেলে ৭৬ রানের জুটিটা এ দিন সকালে আরও এগিয়ে নেন দুজন। দারুণ কিছু শট খেলেন এ দুজন। তবে দিনের শুরুতে উইকেটের আশায় ছিল সফরকারীরা। কিন্তু প্রথম ১০ ওভারেই তামিম-জয়ের ব্যাটে বাউন্ডারি আসে ৯টি। তামিম ফিফটি করেন ৭৩ বলে। ৪৮ রানে ১৯ বল আটকে থাকার পর জয় ফিফটিতে পা রাখেন ১১০ বলে।

দুজনের জুটি পেরিয়ে যায় শতরান। ৫ বছরের বেশি সময়ে ৬১ ইনিংসের পর উদ্বোধনী জুটিতে একশ ছুঁতে পারে বাংলাদেশ। ফিফটির পরপরই ধৈর্য হারান জয়। আসিথা ফার্নান্দোর ফাঁদে পা দেন জয়। কিন্তু ফাইন লেগ সীমানায় সহজ ক্যাচ ছাড়েন লাসিথ এম্বুলদেনিয়া। কোনো উইকেট না হারিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ। লাঞ্চের পরপর আসিথার শরীর তাক করা বলেই উইকেটের পেছনে ধরা পড়েন জয় ১৪২ বলে ৫৮ রান করে। এরপর কাসুন রাজিথার অফ স্টাম্পের বাইরের বলে আলগা শটে আউট হন শান্ত। রাজিথারই ভেতরে ঢোকা বলে ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড হয়ে যান মোমিনুল।

মে ১৮,২০২২ at ১২:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দআ/রারি