ব্যালট পেপারের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছি: ইসি

টাঙ্গাইল, কুড়িগ্রামসহ দেশের বেশ কয়েকটি স্থানে নির্বাচনের ব্যালট পেপার ছিনতাই হয়ে গেছে। যেকোনো মূল্যে ব্যালট পেপারের সুরক্ষা দিয়ে এই অবস্থার অবসান ঘটানো প্রয়োজন। এবারের নির্বাচনে ব্যালট পেপারের নিরাপত্তা দিতে আমরা ব্যর্থ হয়েছি। আইন-শৃঙ্খলা বাহিনীও দায় এড়াতে পারে না। বুধবার (৫ জানুয়ারি) রাজধানীর নির্বাচন কমিশন কার্যালয়ে প্রেস ব্রিফিংকালে এ কথা বলেন ইসি মাহবুব তালুকদার ।

তিনি বলেন, কতিপয় সংসদ সদস্য সরাসরি আচরণবিধি লঙ্ঘন করে চলমান ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনকে কলুষিত করেছেন। কেবল চিঠি দেওয়া ছাড়া তাদের সম্পর্কে আর কোনো ব্যবস্থা নেওয়া যায়নি। কেউ কেউ সেই চিঠি উপেক্ষা করেছেন। অন্যরা যারা আচরণবিধি লঙ্ঘন করেছেন, তাদেরকে সামান্য অর্থদণ্ডপ্রদান ব্যতীত অন্য কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

আরো পড়ুন:
অষ্টম ধাপের ইউপি নির্বাচন ১০ ফেব্রুয়ারি
বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে শেষ হলো পঞ্চম ধাপের ইউপি নির্বাচন

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে তিনি বলেন, সন্ত্রাস ও সংঘর্ষ যেন ইউনিয়ন পরিষদ নির্বাচনের অনুষঙ্গ হয়ে উঠেছে। এখন ভোটযুদ্ধে যুদ্ধ আছে, ভোট নেই। ইউপি নির্বাচনে এখন উৎসবের বাদ্যের বদলে বিষাদের করুণ সুর বাজছে। কিন্তু নির্বাচন ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। নির্বাচনী সন্ত্রাস প্রতিহত করতে হলে আইনশৃঙ্খলা বাহিনীকে তাদের প্রতিঘাত আরও জোরদার করতে হবে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে সন্ত্রাসের কারণ অনুসন্ধান করে তা থেকে অব্যাহতির উপায় উদ্ভাবন অপরিহার্য। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন প্রথা উঠিয়ে না দিলে সন্ত্রাস ও সংঘর্ষ উত্তরোত্তর বেড়ে যাওয়ার আশংকা রয়েছে।

জানুয়ারী ০৫.২০২২ at ১৮:২৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ