নিত্য নতুন কৌশলে বেপরোয় তালার জাল টাকার কারবারী আবুল হোসেন

এক সময়ের জাল টাকার কারবারী জেল ফেরৎ আবুল হোসেন বিশ্বাস এখন প্রতারক। নিত্য নতুন প্রতারনার ফাঁদে ফেলে গ্রামের নিরীহ নারী-পুরুষদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে প্রতারণার খন্ড খন্ড অভিযোগের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে জানা-অজানা চ্যাঞ্চল্যকর সব তথ্য।

সাতক্ষীরার তালা উপজেলার সদর ইউনিয়নের রহিমাবাদ গ্রামের মৃত ইমান আলী বিশ্বাসের ছেলে আবুল হোসেন এক সময় জাল টাকার চিহিুত কারবারী ছিল। সে একাধিক মামলায় ছিল দীর্ঘ দিন কারাগারে। বছর দু’য়েক আগে জেল থেকে ছাড়া পেয়ে পুনরায় বাড়ি ফিরেছে। তবে এক দিনের জন্য হলেও বন্ধ ছিলনা তার অবৈধ কারবার। সূত্র জানায়, এবার সে আর জাল টাকার ব্যবসা নয়। জাল টাকার আবরণে প্রতিদিন নিত্য নতুন কৌশলে গ্রামের সহজ সরল মানুষদের প্রতারণার ফাঁদে আকৃষ্ঠ করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। তার খপ্পরে পড়ে অনেকে সর্বস্ব হারিয়ে এখন পথের ফকির বনে গেছে। অনেকে সংসার বিবাগী হয়েছেন। ঋণের জালে আবদ্ধ হয়ে পালিয়ে বেড়াচ্ছেন অনেকে। এসব তথ্যানুসন্ধানে উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। এসব তথ্যমালার সমন্বয়ে আজকের প্রতিবেদন।

সাতক্ষীরার তালা উপজেলার চরগ্রামের নাজিম উদ্দীন শেখ’র ছেলে আলম শেখ। পেশায় একজন ভাড়ায় মোটর সাইকেল চালক। চলতি বছরের ২০ সেপ্টেম্বর তার সাথে বন্ধুত্বের সম্পর্কের জের ধরে আবুল হোসেন প্রথমে তার কাছ থেকে এক সপ্তাহ পরে ফেরৎ দেওয়ার শর্তে দু’কিস্তিতে মোট ৮০ হাজার টাকা ধার নেয়। তবে সেসব টাকা ফেরৎ চাইলে নানা তালবাহানার এক পর্যায়ে টাকা আদায়ে বাধ্য হয়ে অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় জনপ্রতিনিধি জাহাঙ্গীর হোসেনের মাধ্যমে ১২ হাজার টাকা ফেরৎ দিয়ে বাকী টাকা আরো এক মাস পরে ফেরৎ দেবে বলে সময় নেয়। তবে এরই মধ্যে আবুল হোসেন তাকে ফের আর প্রতারণার ফাঁদে ফেলে।

তার সামনে নানা অপকৌশলে একশ টাকায় ৩টি একশ’ টাকার নোট তৈরী করে দেখিয়ে বলে আরো ৮০ হাজার টাকা চায়। কথা থাকে তাকে একই কৌশলে তিন গুণ টাকা তৈরী করে এক সাথে তার সমুদয় টাকা ফেরৎ দেবে। তবে আবুল তাকে শর্ত দেয় যে, একটি টিনের হাড়িতে ঐ টাকা ভরে ঘরের কোনে ৩ দিন ঢেকে রেখে উঠাতে হবে তবেই নাকি সেখান থেকে ৩ গুণ টাকা বেরুবে।

তার কথা মত আলম নিজের ভাড়াই চালিত মোটর সাইকেলটি বিক্রি করে তাকে ৮০ হাজার টাকা দেওয়ার পর ঐ পদ্ধতি অনুসরণ করে দেখেন, হাড়ির ভেতর ৩ বান্ডিল টাকার সাইজে কাটা ৩ বান্ডিল সাদা কাগজ। এরপর থেকে আবুলকে ফোন দিলে সে নানা টালবাহানা শুরু করছে। তবে এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধি জাহাঙ্গীরকে জানালে তিনি বিষয়টি দেখছেন বলে জানান। সর্বশেষ সর্বস্ব হারিয়ে আলমের এখন পাগল প্রায় অবস্থা।

এমনি প্রতারণার শিকার হয়েছেন, তালা উপজেলার মাগুরার ঢুলন্ডার হাজিরা বেগম। আবুল প্রথমে তার সাথে ধর্ম বোনের সম্পর্ক গড়ে তার কাছ থেকে লাভজনক ব্যবসার কথা বলে নগদ ১ লাখ ৪২ হাজার ৫ শত টাকা ও দু’টি স্বর্ণের চুরি হাতিয়ে নেয়। তবে সেসব টাকা ফেরৎ চাইলে বিভিন্ন সময় নানা টালবাহানার এক পর্যায়ে ৩ নভেম্বর তাকে মাত্র ১ হাজার টাকা দিয়ে বলে বাকি টাকা ইচ্ছামত দেবে। বেশি বাড়াবাড়ি করলে তাকে হত্যার হুমকি দেয় আবুল। একই গ্রামের বন্দনা দাশের সাথে পূর্ব পরিচয়ের সূত্র ধরে চাতুরিতার আশ্রয় নিয়ে একশ টাকায় ৩ শ’ টাকা তৈরী করে দেখিয়ে ৩ গুণ টাকা তৈরী করে দেওয়ার কথা বলে এক বছর আগে ১ লাখ ২০ হাজার টাকা হাতিয়ে নেয়।

আরো পড়ুন :
জেইউডিও’র নেতৃত্বে ফারহান ও সৌরভ
বড়দিনে কলকাতার সারারাস্তা অচল করে দিলো দর্শকরা

যশোরের মনিরামপুর উপজেলার নাম প্রকাশে অনিচ্ছুক জনৈকা মহিলার বাড়িতে মাস ছয়েক আগে রাতে আশ্রয় নিয়ে নানা ছলা-কলায় ভুলিয়ে মোটা অংকের টাকা নিয়ে সটকে পড়ে। পরে সেসব টাকা ফেরৎ চাইলে নানা হুমকির মুখে পিছু হটেন ঐ মহিলা।

এমনি প্রতারণার শিকার হয়েছেন পাইকগাছার কাশিমনগর গ্রামের মুক্তার শেখ। তিনি তার দ্বারা প্রতারিত হয়ে ৪০ হাজার টাকা খুঁইয়েছেন। চরগ্রামের তারাপদ খাঁর মেয়ে বিজলী রাণী অনুরপ তার প্রতারণার শিকার হয়ে ৪০ হাজার টাকা খুঁইয়েছেন। এমনি প্রতারণার শিকার বহু নর-নারী সর্বস্ব খুঁইয়ে এখন পথে বসেছেন।

প্রতারক আবুল হোসেনের বিষয়ে খোঁজ খবর নিতে সদর ইউনিয়নের রহিমাদ গ্রামে গেলে স্থানীয় এলাকাবাসী জানায়, তিনি এলাকায় চিটার আবুল নামেই পরিচিত। এমনকি না চিনার কারণে আবুলের বড় ছেলে আঃ রশিদের নিকট আবুলের বাড়ীর ঠিকানা জানতে চাইলে তিনি উল্টো এ প্রতিবেদককে প্রশ্ন করেন কোন আবুলের বাড়ী খুজছেন।এগ্রামে দুই,তিনটা আবুল আছে। তখন বাধ্য হয়ে এপ্রতিবেদক এলাকায় পরিচিত নাম ধরে বললেই তিনি আবুলের বাড়ীটি দেখিয়ে দেন।

এ বিষয়ে আবুল হোসেন বিশ্বাসের কাছে  জানতে চাইলে এপ্রতিবেদকের সাথে কোন প্রকার কথা বলতে রাজী হননি। এব্যাপারে প্রতারিতরা আবুল হোসেনের বিরুদ্ধে আনিত অভিযোগের তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

ডিসেম্বর ২৬.২০২১ at ১৯:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রট/মক/রারি