থানচিতে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ উদ্ধোধন

“পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যসেবা গ্রহণ করি, বাল্য বিয়ে ও অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে থানচিতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ কার্যক্রম শুরু হয়েছে

রবিবার (১৯ ডিসেম্বর) সকালে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে কার্যালয়ে থেকে ঢাক-ঢোলের বাদ্যযন্ত্র বাজিঁয়ে বর্ণাঢ্য র‍্যালী শুরু করে বাজার প্রদক্ষিণের বাজারে আসার লোকজন ও প্রান্তিক জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করেন। পরে একই দিনের থানচি সদরে মেকহা পাড়া সকাল ১০টায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এর ফিটা কেটে উদ্ধোধন করা হয়েছে। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক শিশুদের দল নাচঁ মাধ্যমে স্যাটেলাইট ক্লিনিকের সেবা প্রদান ও ৩০-৫৯ বছর বয়সী মহিলাদের ভায়া টেস্ট করা হয়।

সেবার সপ্তাহ উদ্ধোধনের উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অনাদি রঞ্জন বড়ুয়া বলেন, থানচি উপজেলায় প্রতিটি ইউনিয়নের নৌপথ ও সড়কপথে লিফলেটসহ পরিবার সেবা সপ্তাহের প্রচারণা করা হয়েছে। পরিবার কল্যাণ সেবা সপ্তাহের ক্লিনিকের স্বাস্থ্যসেবা, গর্ভকালীন পরিচর্যা, প্রসবোত্তর সেবা, মা ও শিশু স্বাস্থ্যসেবা, আইইউডি ক্যাম্পম, কোভিড ১৯ ভ্যাকসিন সেবা ও পরিবার পরিকল্পনা সেবাপ্রদানসহ অন্যান্য সেবাপ্রদানের আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে। এবং স্বাস্থ্যসেবাসহ অন্যান্য চিকিৎসার সেবা গ্রহনে এই সেবার সপ্তাহ সফল করতে সকলে এগিয়ে আসার আহব্বান জানান তিনি।

অনুষ্ঠানে শেষে মেকহা পাড়ার সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল কোমলমতি শিশুদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আতাউল গনি ওসমানী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অনাদি রঞ্জন বড়ুয়া, মেডিকেল অফিসার ডা. মো. আবদুল্লাহ আল নোমান, ডিস্ট্রিক্ট SRHR অফিসার ফকরুন্নেচ্ছা বেগম প্রমূখ। এছাড়াও বলিপাড়া সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার সিমিয়ন বম, কারিতাস লিন প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর জ্যোতিচন্দ্র ত্রিপুরা, মেকহা পাড়া প্রধান রবার্ট ত্রিপুরাসহ উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তাগণ, সেবাগ্রহীতা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন :
বিজয়ের সূবর্ণজয়ন্তীতে ব্যতিক্রমী এক আয়োজন করেন চৌগাছা পৌরসভা
দাউদ হোসেন বিজয়ী হলে চুড়ামনকাটিবাসী সুখে-শান্তি থাকতে পারবে- মিন্টু

অনুষ্ঠানে বক্তারা বলেন, “নিলে আধুনিক পদ্ধতি, সুখী হবে দম্পতি” এই পরিবার কল্যাণ সেবা সপ্তাহের মাধ্যমে উপজেলার প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌচ্ছে দিতে সক্ষম হবে। পরিবার পরিকল্পনায় বিনিয়োগ অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ এবং মা ও শিশু মৃত্যু ঝুকিঁ কমাতে সাহায্য করে যা দীর্ঘমেয়াদে স্বাস্থ্যবান, কর্মক্ষম জাতি গঠনের সহায়তা সৃষ্টি হয়। এবং বাল্য বিয়ে, কৈশোরকালীন মাতৃত্ব, মৃত সন্তান প্রসব, অপরিনত প্রসব, কম ওজনের শিশু জন্ম, প্রজননতন্ত্রের সংক্রান্ত ইত্যাদি কারণে নারীদের স্বাস্থ্য ঝুকিঁর থাকলে এরই পরিণামে তাদের রুগ্ন ও ভগ্নস্বাস্থ্য থেকে শুরু করে বাচ্চা প্রসবকালে কিংবা প্রসব পরবর্তী মৃত্যু ঝুকিঁ বাড়ায়। এসব স্বাস্থ্যঝুকিঁ কমাতে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরে প্রয়োজনীয় সেবার ব্যবস্থা রয়েছে।

বক্তারা আরো বলেন, এই পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সামগ্রিকভাবে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যসেবা প্রদানে কর্মসূচির গ্রহন করেছে যার বিশেষ পরামর্শ প্রদান ও স্বাস্থ্যসেবার আয়োজন থাকবে। তাই সেবার সপ্তাহের মাধ্যমে সেবা গ্রহন করি, যারা সেবা নিতে আসছে না তাদের এই সেবার সপ্তাহ বার্তা পৌঁছাই দিন এবং বাল্যবিবাহ ও অনাকাঙ্খিত গর্ভধারণের কুফল ও করণীয় সম্পর্কে সচেতন করে তুলতে সকলকে অনুরোধ জানান বক্তারা।

ডিসেম্বর ১৯.২০২১ at ০৯:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/রারি